36 C
আবহাওয়া
১১:০৪ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » ইউক্রেনে হামলা: লিথুয়ানিয়ায় জরুরি অবস্থা জারি

ইউক্রেনে হামলা: লিথুয়ানিয়ায় জরুরি অবস্থা জারি


বিএনএ, বিশ্বডেস্ক: ইউক্রেনে রাশিয়ার হামলার পর দেশে জরুরি অবস্থা জারি করেছেন রাশিয়ার অন্যতম মিত্র বেলারুশের সীমান্তের দেশ লিথুয়ানিয়া। যা আগামী ১০ মার্চ পর্যন্ত বলবৎ থাকবে।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) স্থানীয় সময় দুপুর ১টায় এই জরুরি অবস্থা কার্যকর হয়েছে। এর আগে এ সংক্রান্ত এক আদেশে সই করেন দেশটির প্রেসিডেন্ট গিতানাস নসিদা।

গিতানাস নসিদা বলেছেন, তিনি ‌রাশিয়া এবং বেলারুশের বিশাল সামরিক বাহিনীর কারণে সম্ভাব্য গোলযোগ এবং উসকানির প্রেক্ষাপটে সীমান্ত সুরক্ষার জন্য সেনাবাহিনী মোতায়েনের পরিকল্পনা করেছেন।

লিথুনিয়ার প্রধানমন্ত্রী ইনগ্রিডা সিমোনেতে বলেন, যেকোনো ধরনের অবকাঠামোগত বা সাইবার নিরাপত্তার প্রয়োজনে ত্বরিত পদক্ষেপ নিতে এই আদেশ কর্তৃপক্ষকে সহায়তা করবে। এছাড়া রাষ্ট্রীয় রিজার্ভ এবং সীমান্তে প্রতিরক্ষা জোরদার করা এই আদেশের ফলে সহজ হলো।

ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়নের সদস্য পোল্যান্ড ও লাটভিয়ার সঙ্গে সীমান্ত রয়েছে লিথুয়ানিয়ার। বাল্টিক সাগরে অবস্থিত রুশ ছিটমহল কালিনিগ্রাদের সঙ্গেও সীমান্ত রয়েছে দেশটির।

এদিকে, রাশিয়ার সঙ্গে সীমান্ত থাকা এস্তোনিয়ার প্রধানমন্ত্রী কাজা কাল্লাস বিবিসিকে বলেছেন, আমরা ইউক্রেনকে সব উপায়ে সহায়তা করতে যাচ্ছি। রাজনৈতিক সমর্থনসহ অস্ত্র পাঠিয়ে ইউক্রেনকে সহায়তার ঘোষণা দিয়েছেন তিনি।

তিনি বলেছেন, এই আগ্রাসন যাতে আর প্রসারিত না হয় সে জন্য আমাদের ইইউ এবং ন্যাটো পর্যায়ে সবকিছু করতে হবে। তিনি এস্তোনিয়ানদের শান্ত থাকার পরামর্শ দিয়েছেন এবং বলেছেন, বর্তমানে এস্তোনিয়া সীমান্তে কোনো হুমকি নেই।

ইউক্রেনের রাজধানী কিয়েভে ৩০ লাখ মানুষের বসবাস। আজ এই শহরের বাসিন্দাদের ঘুম ভেঙেছে প্রচণ্ড বিস্ফোরণের শব্দে। বন্দুকের আওয়াজ, সাইরেনের শব্দ আর বাসিন্দাদের পালিয়ে যাওয়ার চেষ্টার সময় শহরের বাইরের প্রধান মহাসড়কটি যানজটে শ্বাসরুদ্ধকর হয়ে পড়ে, বলছে রয়টার্স।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এবারই প্রথম ইউরোপের প্রথম দেশ হিসাবে রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ এবং সমুদ্রপথে ইউক্রেনে সবচেয়ে বড় হামলা শুরু করেছে। ইউক্রেনের বিভিন্ন শহরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র বৃষ্টির মতো পড়েছে। ইউক্রেনের পূর্বাঞ্চলের চেরনিহিভ, খারকিভ এবং লুহানস্ক সীমান্ত পেরিয়ে হাজার হাজার রুশ সৈন্য স্থলপথে দেশটিতে ঢুকে পড়েছে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ