25 C
আবহাওয়া
৬:৫৫ পূর্বাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » ইউক্রেনে সাইবার হামলা!

ইউক্রেনে সাইবার হামলা!


বিএনএ, বিশ্বডেস্ক: ইউক্রেনের ব্যাঙ্কিং এবং অর্থনীতি ব্যবস্থাকে অচল করে দেয়ার জন্য রাশিয়া দেশটিতে সাইবার হামলা চালিয়েছে।বুধবার (২৩ ফেব্রুয়ারি) বিবিসির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, সাইবার হামলা চালাতে ওয়াইপার নামে একটি ম্যালওয়্যার ব্যবহার করছে রাশিয়া। স্থানীয় সময় বৃহস্পতিবার রাশিয়া সামরিক অভিযান চালানোর পর পরই ইউক্রেনের নিরাপত্তা, অভ্যন্তরীণ, বিদেশ এবং শিক্ষামন্ত্রকের সরকারি ওয়েবসাইটগুলি একের পর এক কাজ করা বন্ধ করে দেয়।

ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সিকে এক মন্ত্রী জানিয়েছেন, স্বাস্থ্য, নিরাপত্তা এবং পররাষ্ট্র মন্ত্রণালয়সহ ইউক্রেনের বেশ কয়েকটি প্রতিষ্ঠানে সাইবার হামলা চালানো হয়েছে। এছাড়া বেশ কয়েকটি ব্যাংকের ওয়েবসাইটেও সাইবার হামলার ঘটনা ঘটেছে।

আন্তর্জাতিক বিশেষজ্ঞদের ধারণা, সামরিক দিক থেকে দুর্বল করে দেয়ার পাশাপাশি সাইবার হামলা চালিয়ে ইউক্রেনকে ভিতর থেকে একেবারে পঙ্গু করে দিতে চাইছে রাশিয়া।

বেশ কয়েকটি সূত্রের দাবি, সাইবার হামলা চালিয়ে ইউক্রেনের ব্যাঙ্কিং এবং অর্থনীতি ব্যবস্থাকে অচল করে দেয়াই এখন লক্ষ্য রাশিয়ার। আর সেই হামলা চালাতে ওয়াইপার নামে একটি ম্যালওয়্যার ব্যবহার করছে ভ্লাদিমির পুতিনের দেশ। ঘটনাচক্রে মাস দুয়েক আগেই হ্যাকিং সংক্রান্ত বেশ কয়েকটি সফটওয়্যার তৈরি করেছে রাশিয়া। আশঙ্কা করা হচ্ছে, সেই সফটওয়্যার ব্যবহার করেই ইউক্রেনকে পঙ্গু করে দেয়ার চেষ্টা করতে পারে তারা

ইউক্রেনের দুটি অঞ্চলকে স্বাধীন স্বীকৃতি দেওয়ায় পশ্চিমাদের তীব্র রোষানলে পড়েছে রাশিয়া। দেশটির ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র, কানাডা ও ইউরোপের বিভিন্ন দেশ। পূর্ব ইউক্রেনে মস্কোর সেনা মোতায়েন আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলে মন্তব্য করলেও রাশিয়ার সঙ্গে যুদ্ধে জড়ানোর কোনো ইচ্ছা যুক্তরাষ্ট্রের নেই বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এরমধ্যেই, রুশ-ইউক্রেন উত্তেজনায় টালমাটাল হয়ে পড়েছে বিশ্ব অর্থনীতি।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ