23 C
আবহাওয়া
৭:১৩ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » মিয়ানমারের নাগরিকদের বহিষ্কার করলো মালয়েশিয়া

মিয়ানমারের নাগরিকদের বহিষ্কার করলো মালয়েশিয়া

মিয়ানমারের নাগরিকদের বহিষ্কার করলো মালয়েশিয়া

বিএনএ, বিশ্বডেস্ক : মিয়ানমারের ১০৮৬ নাগরিককে দেশে ফেরত পাঠিয়েছে মালয়েশিয়া। মালয় সরকার সে দেশের আদালতের আদেশ অমান্য করে ও মানবাধিকার সংস্থাগুলোর আবেদন অগ্রাহ্য করে মালয়েশিয়ার একটি সামরিক ঘাঁটি থেকে মিয়ানমার নৌবাহিনীর তিনটি জাহাজে করে এসব অভিবাসন প্রত্যাশীকে ফেরত পাঠানো হয়।

যাদের বহিষ্কার করা হয়েছে তাদের মধ্যে কোন রোহিঙ্গা উদ্বাস্তু অথবা শরণার্থী নেই বলে জানিয়েছে কুয়ালালামপুর সরকার।

মানবাধিকার সংস্থাগুলো বলছে, ফেরত পাঠানো মিয়ানমারের নাগরিকেদের মধ্যে কিছু সংখ্যালঘু নৃগোষ্ঠীর লোকজনও রয়েছেন যারা মিয়ানমারে নিপীড়নের শিকার হয়েছেন। মিয়ানমারে সামরিক বাহিনী ক্ষমতা নিয়েছে। তাই এখন তাদের ফেরত পাঠিয়ে দেয়ায় তারা আরও বড় ঝুঁকির মধ্যে পড়তে পারেন।

কিন্তু মালয়েশিয়া বলছে, যাদের ফেরত পাঠানো হয়েছে তারা শরণার্থী না, এবং তারা অভিবাসন আইন লঙ্ঘন করেছে।

এর আগে কুয়ালালামপুর হাইকোর্ট মিয়ানমারের নাগরিকদের তাদের দেশে ফেরত পাঠানোর সিদ্ধান্তের ওপর সাময়িক স্থগিতাদেশ জারি করেছিল।

“যাদের ফেরত পাঠানো হয়েছে তারা সবাই ফেরত যেতে স্বেচ্ছায় রাজি হয়েছেন, কাউকে জোর করে পাঠানো হয়নি,” মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক খাইরুল জাইমি দাউদ এক বিবৃতিতে জানান। যাদের ফেরত পাঠানো হয়েছে তাদের মধ্যে কোন রোহিঙ্গা উদ্বাস্তু অথবা শরণার্থী নেই বলেও তিনি বলেন।

তিনি এর আগে মালয়েশিয়ার এক বিবৃতির প্রতিধ্বনি করেছেন যেখানে বলা হয়েছিল, জাতিসংঘ শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর-এ যারা নাম লিপিবদ্ধ করেছেন তাদের কাউকে ফেরত পাঠানো হচ্ছে না।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ