29 C
আবহাওয়া
৬:৪০ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » বিবাহিত ছাত্রীরাও ঢাবির হলে থাকতে পারবেন

বিবাহিত ছাত্রীরাও ঢাবির হলে থাকতে পারবেন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটের ফল প্রকাশ

বিএনএ, ঢাকা:  বিবাহিত ও অন্তঃসত্ত্বা নারী শিক্ষার্থীদের হলে থাকতে না পারা বিধান বাতিলের সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের আগামী সিন্ডিকেট সভায় সিদ্ধান্তটি অনুমোদন পাবে।এই সিদ্ধান্তের ফলে বিবাহিত শিক্ষার্থীদের পাশাপাশি হলে থাকার সুযোগ তৈরি হলো অন্তঃসত্ত্বা শিক্ষার্থীদেরও। তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অন্তঃসত্ত্বা শিক্ষার্থীদের হলে থাকতে নিরুৎসাহিত করছে।

বুধবার (২২ ডিসেম্বর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

ঢাবি ছাত্রী হলে আসন বণ্টন সম্পর্কি নীতিমালায় বিবাহিত শিক্ষার্থীদের হলে অবস্থান বিষয়ক ধারায় বলা হয়েছে, কোনো ছাত্রী বিবাহিত হলে অবিলম্বে কর্তৃপক্ষকে জানাবেন। অন্যথায় নিয়মভঙ্গের কারণে তার সিট বাতিল হবে। শুধু বিশেষ ক্ষেত্রে বিবাহিত ছাত্রীকে চলতি সেশনে হলে থেকে অধ্যয়নের সুযোগ দেওয়া হবে। অন্তঃসত্ত্বা ছাত্রী হলে থাকতে পারবেন না।

হাজী মুহম্মদ মুহসীন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মাসুদুর রহমান  বলেন, যে ধারাটি নিয়ে আলোচনা-সমালোচনা হচ্ছিল, সেটি রহিত করা হয়েছে। ফলে বিবাহিত হলেও ছাত্রীদের হলে থাকার ক্ষেত্রে কোনো বাধা থাকবে না।তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মনে করছে, অন্তঃসত্ত্বা অবস্থায় কোনো শিক্ষার্থীর পরিবারের কাছে থাকাটাই নিরাপদ। সে কারণেই তাদের হলে থাকার সুযোগ দিলেও অন্তঃসত্ত্বা অবস্থায় হলে থাকতে নিরুৎসাহিত করা হয়েছে।

উল্লেখ্য, সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের শামসুন নাহার হল ও বাংলাদেশ-কুয়েত মৈত্রী হলে বিবাহিত দুই শিক্ষার্থীর সিট নিয়ে জটিলতা তৈরি হয়। বিষয়টি নিয়ে অনলাইনে-অফলাইনে সমালোচনার ঝড় ওঠে। পরে পবিবাহিত শিক্ষার্থীদের হলে থাকতে না দেওয়ার নিয়ম বাতিলসহ মোট চার দফা দাবিতে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ