34 C
আবহাওয়া
৮:৪৮ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » আজ দিল্লি যাচ্ছেন পররাষ্ট্র সচিব

আজ দিল্লি যাচ্ছেন পররাষ্ট্র সচিব

মাসুদ বিন মোমেন-এর চাকরির মেয়াদ আরও ২ বছর বৃদ্ধি

বিএনএ ডেস্ক: তিন দিনের সফরে দিল্লি যাচ্ছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। আজ বৃহস্পতিবার (২৩ নভেম্বর) ভারত-বাংলাদেশের পররাষ্ট্র পর্যায়ের বৈঠকে অংশ নিতে এ সফর করছেন তিনি।

দিল্লিতে শুক্রবার (২৪ নভেম্বর) বাংলাদেশ ও ভারতের মধ্যে ফরেন অফিস কনসালটেশন (এফওসি) বা পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হবে।

নির্বাচনের কিছু দিন আগে কেন এই সফর এ সম্পর্কে বুধবার (২২ নভেম্বর) বিকেলে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সচিব বলেছেন, নির্বাচনকেন্দ্রিক বিশেষ কোনো এজেন্ডা নিয়ে ভারত যাচ্ছেন না। এটা নিয়মিত সফরের অংশ।

ভারত সফরে কোনো লুকানো (গোপন) উদ্দেশ্য নেই দাবি করে পররাষ্ট্র সচিব বলেন, এ রকম মনে করার কারণ নেই যে, এখানে লুকানো উদ্দেশ্য আছে। তবে যেহেতু সামনে নির্বাচন এবং তাদের পক্ষ থেকে যদি কিছু জানার থাকে, তবে সেটি আমি তাদের অবহিত করতে পারবো।

দুই দেশের যৌথ পরামর্শক সভার পাশাপাশি চলমান রাজনৈতিক সম্পর্ক বা প্রধানমন্ত্রীর কোনো রাজনৈতিক বার্তা নিয়ে ভারত যাচ্ছেন কি-না? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আপনারা মেলাতে পারেন। সাধারণত গত এক বছরে আমাদের অগ্রগতি রয়েছে। সেগুলোর একটা টেকিং টকস এবং নির্বাচনের পরে বা আগামী বছরে আমরা কোন কোন জায়গায় আরও বেশি জোর দিতে পারি। যেন সময় নষ্ট না হয়, বিশেষ করে যোগাযোগের ক্ষেত্রে। সেগুলো থাকতে পারে।

বৈঠকে বাংলাদেশের স্বরাষ্ট্র, বাণিজ্য ও নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিনিধিরা থাকবেন বলে জানান পররাষ্ট্র সচিব। তিনি জানান, এবারের বৈঠকে অগ্রাধিকার বিষয়গুলো হচ্ছে— রাজনৈতিক সম্পর্ক, প্রতিরক্ষা ও নিরাপত্তা সম্পর্কিত বিষয়, বাণিজ্য, বিনিয়োগ ও কানেক্টিভিটি বিষয়, জ্বালানি, বিদ্যুৎ ও অভিন্ন নদী সম্পর্কিত বিষয়, আঞ্চলিক ও উপ- আঞ্চলিক ও বহুপাক্ষিক সহায়তা সংক্রান্ত বিষয়, উন্নয়ন ও প্রকল্প সহায়তা এবং কনস্যুলার ও সাংস্কৃতিক সহযোগিতা।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ