36 C
আবহাওয়া
৬:০৭ অপরাহ্ণ - মে ১৭, ২০২৪
Bnanews24.com
Home » গাজায় আটক জিম্মিরা আজ মুক্তি পাচ্ছে না: ইসরায়েল

গাজায় আটক জিম্মিরা আজ মুক্তি পাচ্ছে না: ইসরায়েল

হামাস

বিএনএ বিশ্ব: চুক্তির পরও আজ বৃহস্পতিবার (২৩ নভেম্বর) থেকে শুরু হচ্ছে না গাজা উপত্যকায় যুদ্ধবিরতি। আগামীকাল শুক্রবারের আগে সেখানে হামলা বন্ধ করবে না জানিয়েছে ইসরায়েলি বাহিনী। খবর-বিবিসি

আর চুক্তি অনুযায়ী যুদ্ধবিরতি শুরু না হলে জিম্মি করা ব্যক্তিদের মুক্তি দেবে না বলে স্পষ্ট জানিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসও।

ইসরায়েল সরকার ও হামাস বুধবার যুদ্ধবিরতির চুক্তির বিষয়ে একমত হয়। সে অনুযায়ী আজ বৃহস্পতিবার সকাল ১০টা থেকে গাজায় চার দিনের যুদ্ধবিরতি শুরু হওয়ার কথা। কিন্তু ইসরায়েল সরকারের পক্ষ থেকে চুক্তি কার্যকর না হওয়ার বিষয়টি জানানো হয়েছে।

ইসরায়েলের ওই কর্মকর্তা জানান, শুক্রবারের আগে গাজায় হামলা বন্ধ করবে না ইসরায়েল। এর কিছুক্ষণ আগে দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জাকি হানেগবি জানিয়েছিলেন, শুক্রবারের আগে হামাসের হাতে জিম্মি হওয়া কাউকে মুক্তি দেওয়া হবে না।

গাজায় অন্তত চার দিন যুদ্ধবিরতির লক্ষ্যে গতকাল বুধবার ভোরে ইসরায়েল ও হামাস একটি চুক্তিতে পৌঁছাতে সম্মত হয়। চুক্তির শর্ত অনুসারে, গাজায় আটক থাকা কমপক্ষে ৫০ জন জিম্মিকে মুক্তি দেবে হামাস। আর জেলে বন্দী থাকা ১৫০ জন ফিলিস্তিনিকে মুক্তি দেবে ইসরায়েল। এছাড়াও গাজায় মানবিক ত্রাণবাহী ট্রাক প্রবেশের সুযোগ দেবে। বন্দিবিনিময় ও যুদ্ধবিরতি শুরুর সময় এখনও আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ