23 C
আবহাওয়া
৮:২০ পূর্বাহ্ণ - মে ৭, ২০২৪
Bnanews24.com
Home » রোববার থেকে বাড়বে তাপমাত্রা

রোববার থেকে বাড়বে তাপমাত্রা

রোববার থেকে বাড়বে তাপমাত্রা

বিএনএ, ঢাকা: লঘুচাপ ও মৌসুমি বায়ুর প্রভাবে গত মঙ্গলবার থেকেই দেশজুড়ে বৃষ্টি বেড়েছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি গতকাল শুক্রবার ভারতের দক্ষিণ বিহারে অবস্থান করছিল। এটি দুর্বল হয়ে পড়েছে। তবে মৌসুমি বায়ুর প্রভাবে শনিবারও (২৩ সেপ্টেম্বর) দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টি থাকতে পারে।

অবশ্য রোববার (২৪ সেপ্টেম্বর) থেকে সারাদেশে বৃষ্টিপাত কমে আসতে পারে। আর তা অব্যাহত থাকতে পারে মাসের বাকি দিনগুলোতে। ফলে এ সময় বাড়তে পারে তাপমাত্রা।

আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের বেশির ভাগ জায়গায় এবং ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বৃষ্টি হতে পারে। সারাদেশে আজ দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে রোববার বৃষ্টি কমে দিনের তাপমাত্রা বাড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানান, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি বিহারে অবস্থান করছে। এটি দুর্বল হয়ে পড়েছে। রোববার থেকে সারাদেশে বৃষ্টি কমে আসতে পারে। মাসের বাকি দিনগুলোতেও এই প্রবণতা অব্যাহত থাকতে পারে। ফলে এ সময় তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। এতে দেশের কোনো কোনো অঞ্চলের ওপর দিয়ে বিক্ষিপ্তভাবে মৃদু তাপপ্রবাহও বয়ে যেতে পারে।

এদিকে লঘুচাপ ও মৌসুমি বায়ুর প্রভাবে গত বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকে ঢাকায় প্রবল বৃষ্টি শুরু হয়। রাত ৮টা থেকে ১২টা পর্যন্ত টানা চলে ভারি বৃষ্টিপাত। বৃহস্পতিবার সন্ধ্যা থেকে শুক্রবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ঢাকায় ১১৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করে আবহাওয়া অধিদপ্তর। এর মধ্যে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত ছয় ঘণ্টাতেই ১১৩ মিলিমিটার বৃষ্টি হয়।

ঢাকা ছাড়াও দেশের বেশির ভাগ অঞ্চলেই গতকাল কমবেশি বৃষ্টিপাত ছিল। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় আবহাওয়া অধিদপ্তরের ৪৪টি স্টেশনের মধ্যে ৪১টিতেই বৃষ্টি রেকর্ড করা হয়েছে। দেশের দক্ষিণাঞ্চলের তুলনায় উত্তরাঞ্চলে এ সময় বৃষ্টিপাত বেশি ছিল। সর্বোচ্চ বৃষ্টি হয়েছে নীলফামারীর ডিমলায়, ১৪৯ মিলিমিটার। এ ছাড়া নেত্রকোনায় ৮৪ মিলিমিটার ও নীলফামারীর সৈয়দপুরে ৬১ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, মৌসুমি বায়ু বর্তমানে দেশের অন্যান্য অংশে মোটামুটি সক্রিয় থাকলেও উত্তরাংশে তুলনামূলক বেশি সক্রিয় অবস্থায় রয়েছে। ফলে উত্তরে বৃষ্টি বেশি হয়েছে।

আরও পড়ুন: ওবায়দুল কাদের দেশে ফিরবেন আজ

বিএনএনিউজ/বিএম

Loading


শিরোনাম বিএনএ