36 C
আবহাওয়া
১২:১৭ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » করোনা পরিস্থিতি, বিশ্বে মৃত্যু ও সংক্রমণ আবারও বেড়েছে

করোনা পরিস্থিতি, বিশ্বে মৃত্যু ও সংক্রমণ আবারও বেড়েছে

করোনা পরিস্থিতি, বিশ্বে মৃত্যু ও সংক্রমণ আবারও বেড়েছে

বিএনএ বিশ্ব ডেস্ক: চলমান করোনা মহামারিতে বিশ্বে দৈনিক মৃত্যু ও সংক্রমণ আবারও বেড়েছে। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে  ৯ হাজার ২৮৬ জনের প্রাণ কেড়ে নিয়েছে ভাইরাসটি। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা  বেড়ে ৪৭ লাখ ৩১ হাজার ৭০৩ জনে পৌঁছেছে। একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ২৫ হাজার ৬৪৫ জন। ফলে এখন পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত  রোগীর সংখ্যা ২৩ কোটি ৮ লাখ ৩৮ হাজার ৯৯৫ জনে দাঁড়িয়েছে।

পাশাপাশি করোনা থেকে সেরে উঠেছে ২০ কোটি ৭৫ লাখের বেশি মানুষ। এখন করোনা রোগী রয়েছে প্রায় এক কোটি ৮৫ লাখ। এদের মধ্যে ৯৭ হাজারের বেশি রোগীর অবস্থা গুরুতর।

আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ১ লাখ ৩২ হাজার ৩১৭ জন। আর ২ হাজার ২২২ জন মারা গেছে। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৪ কোটি ৩৪ লাখ ৩ হাজার ৫৭৪ জন করোনায় আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৬ লাখ ৯৯ হাজার ৭৪২ জন।

করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। গত ২৪ ঘণ্টায় এই দেশটিতে করোনায় মারা গেছে ৮৩৯ জন এবং নতুন করে আক্রান্ত হয়েছে ৩৬ হাজার ৪৭৩ জন। মহামারি শুরুর পর থেকে থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ১২ লাখ ৮৩ হাজার ৫৬৭ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৯২ হাজার ৩৫৭ জনের।

এরপরই দৈনিক প্রাণহানির তালিকায় আছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৮১৭ জন মারা গেছে এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছে ১৯ হাজার ৭০৬ জন। মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৭৩ লাখ ৩৩ হাজার ৫৫৭ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৬২৫ জনের।

মেক্সিকোতে গত ২৪ ঘণ্টায় ৮১৫ জন মারা গেছে এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছে ১২ হাজার ৫২১ জন। করোনা মহামারি শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩৫ লাখ ৮৫ হাজার ৫৬৫ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৭২ হাজার ৫৮০ জনের।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে ২৭৯ জন মারা গেছে এবং নতুন করে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে ৩১ হাজার ৯৫৭ জন। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ৩৫ লাখ ৬২ হাজার ৩৪ জন এবং ৪ লাখ ৪৬ হাজার ৮০ জন মারা গেছে।

মধ্যপ্রচ্যের দেশ ইরানে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ২৮৬ জন।  নতুন করে  ১৭ হাজার ৪৩৩ জন আক্রান্ত হয়েছে। করোনা মহামারি শুরুর পর থেকে দেশটিতে এখন পর্যন্ত ৫৪ লাখ ৭৭ হাজার ২২৯ জন আক্রান্ত এবং ১ লাখ ১৮ হাজার ১৯১ জন মারা গেছে।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ১৪৯ জন মারা গেছে। নতুন করে আক্রান্ত হয়েছে ২ হাজার ৭২০ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৪১ লাখ ৯৮ হাজার ৬৭৮ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৪০ হাজার ৯৫৪ জনের।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চে করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ