24 C
আবহাওয়া
২:৫৯ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো ওমান

ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো ওমান

১৮ দেশের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিল ওমান

বিএনএ বিশ্ব ডেস্ক: বাংলাদেশ, ভারত ও পাকিস্তানসহ ১৮টি দেশের ওপরে থাকা ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ওমান। স্থানীয় সময় আগামি ১লা সেপ্টেম্বর বেলা ১২টা থেকে এ ঘোষণা কার্যকর হবে। ফলে এসব দেশের ভ্যাকসিনের পূর্ণ ডোজ দেয়া নাগরিকদের ওমান প্রবেশে আর বাধা নেই।

সোমবার (২৩ আগস্ট) এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে  ওমানের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। দেশটির সুপ্রিম কমিটির বিবৃতি এবং মেডিক্যাল রেসপন্স, পাবলিক হেলথ সেক্টর ও রয়্যাল ওমান পুলিশের সঙ্গে সমন্বয়ের ভিত্তিতে এ সার্কুলার জারি করা হয় বলে জানিয়েছে সংবাদ মাধ্যমগুলো।

এতে বলা হয়েছে, এতোদিন যেসব দেশ থেকে ওমান প্রবেশে নিষেধাজ্ঞা জারি ছিল, সে তালিকা বাতিল করা হয়েছে। যে কোনো ওমানি নাগরিক, ওমানের বাসিন্দা কিংবা ওমানের ভিসাধারীরা এখন দেশটিতে প্রবেশ করতে পারবে। তবে, সকল যাত্রীদের কিউআর কোড সম্বলিত কোভিড-১৯ ভ্যাকসিনের উভয় ডোজ গ্রহণের সনদ থাকতে হবে। সর্বশেষ ডোজ গ্রহণের কমপক্ষে ১৪ দিন পর ওমান প্রবেশ করা যাবে।

ওমান ভ্রমণের আগে কোভিড পরীক্ষার নেগেটিভ সনদ দেখাতে পারলে তার জন্য বাধ্যতামূলক কোয়ারেন্টিনের নিয়মও বাতিল করা হয়েছে। এই সনদেও কিউআর কোড থাকতে হবে। দীর্ঘ ফ্লাইটের ক্ষেত্রে ৯৬ ঘন্টা ও কাছাকাছি ফ্লাইটের ক্ষেত্রে ৭২ ঘন্টা আগে এই পরীক্ষা সম্পন্ন হতে হবে। যাদের কোভিড নেগেটিভ সনদ থাকবে না তাদেরকে ওমানে নামার পর কোভিড পরীক্ষা করতে হবে। সেইসঙ্গে ফলাফল পাওয়ার আগ পর্যন্ত বাধ্যতামূলক কোয়ারেন্টিনসহ তাদেরকে হাতে ইলেক্ট্রনিক ট্রাকিং ব্রেসলেট পরতে হবে।

এদিকে, সৌদি গেজেট জানিয়েছে, ওমানে যেসব ভ্যাকসিনের অনুমোদন রয়েছে তা আপডেট করবে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ