Bnanews24.com
Home » আফগানিস্তানে বদলি চেয়েছেন ভারতীয় ২ নারী পুলিশ!
টপ নিউজ বিশ্ব ভারত

আফগানিস্তানে বদলি চেয়েছেন ভারতীয় ২ নারী পুলিশ!

পুলিশ

বিএনএ বিশ্ব ডেস্ক, ঢাকা: আফগানিস্তানে বদলি চেয়ে দিল্লি হাই কোর্টে মামলা করেছেন ভারত-তিব্বত সীমান্ত পুলিশের (আইটিবিপি) দুই নারী কনস্টেবল। এই মামলা খারিজ করে দিলেও মামলার আবেদনে বিস্ময় প্রকাশ করেছেন দুই বিচারপতি। খবর হিন্দুস্তান টাইমস।

অবশ্য এই মামলার আবেদন এবং রায় দুটোই ১৫ আগস্ট কাবুলের পতনের আগে হয়েছিল। অবশ্য সেই সময়ও তালেবানরা আফগানিস্তানের একের পর এক শহর দখল করছিল।

রোববার (২২ আগস্ট) মামলা খারিজ করে হাই কোর্ট বলেছে, ‘সশস্ত্র বাহিনীর জওয়ান হিসেবে আইটিবিপির জওয়ানদের যে কোনও জায়গায় নিয়োগ বা মোতায়েন করা যায়। যেখানে যেরকম প্রয়োজন, সেই অনুযায়ী এই নিয়োগ হয়। নির্দিষ্টভাবে আফগানিস্তানে নিযোগ চাওয়ার কোনো এখতিয়ার তাদের নেই। তবে এই ভয়ঙ্কর পরিস্থিতিতে তারা নিজে থেকে আফগানিস্তানে মোতায়েন চেয়ে আবেদন করায় আমরা বিস্মিত।’

এদিকে, আবেদনকারী আইটিবিপি কনস্টেবলরা দাবি করেছেন, তাদের ২০২০ সালের আগস্টে কাবুলের দূতাবাসে নিয়োগ করা হয়েছিল দুই বছরের জন্য। তবে চলতি বছরের জুনেই তাদের পুনরায় ভারতে বদলি করা হয়। তাই কাবুলে দুই বছর থাকা তাদের অধিকারের মধ্যে পড়ে।

আইটিবিপির পক্ষ থেকে জানানো হয়, কাবুলে ওই সময় তিনজন নারী কনস্টেবল মোতায়েন ছিলেন। ১৫ আগস্টের পর আফগানিস্তান থেকে ৯৯ জন আইটিবিপি জওয়ানকে ভারতে ফিরিয়ে আনা হয়।

বিএনএনিউজ২৪/এমএইচ