34 C
আবহাওয়া
৭:৪৩ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » এক নজরে ফজলে রাব্বী মিয়া

এক নজরে ফজলে রাব্বী মিয়া

ডেপুটি স্পিকার

বিএনএ ডেস্ক: তৃণমূল থেকে উঠে আসা রাজনীতিবিদ ছিলেন অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া। গাইবান্ধা-৫ আসন থেকে সাত সাতবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। ছিলেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকারও। এমন রাজনৈতিক জীবনের অধিকারী ফজলে রাব্বী মিয়া মরণঘাতী ক্যান্সারের সঙ্গে লড়াই করে গতরাতে যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। রেখে যান বর্ণাঢ্য এক রাজনৈতিক জীবন।

১৯৪৬ সালের ১৫ এপ্রিল গাইবান্ধার সাঘাটা উপজেলার গটিয়া গ্রামে জন্মগ্রহণ করেন ফজলে রাব্বী মিয়া। তার বাবার নাম ফয়জার রহমান এবং মাতার নাম হামিদুন নেছা।

কর্মজীবন

ফজলে রাব্বী মিয়া আইনজীবী হিসেবে কর্মজীবন শুরু করেন। আইনজীবী থাকাকালীনও তিনি রাজনীতির সঙ্গে সক্রিয়ভাবে যুক্ত ছিলেন।

১৯৬৮ সালে তিনি বাংলাদেশ বার কাউন্সিল সনদ লাভ করেন। এরপর ১৯৮৮ সালে সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশনের সদস্য হন।

রাজনৈতিক জীবন

ফজলে রাব্বী মিয়ার রাজনৈতিক জীবন ছিল বর্ণাঢ্য। ১৯৫৮ সালে রাজনীতিতে আসেন এই সংসদ সদস্য। তখন তিনি অষ্টম শ্রেণীতে পড়তেন।

১৯৫৮ সালে আইয়ুব খান পাকিস্তানে যখন মার্শাল ল’ চালু করেছিলেন তখন ফজলে রাব্বীর চাচা ওই ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ছিলেন। চাচার মাধ্যমে তিনি মার্শাল ল’ বিরোধী আন্দোলনে জড়িয়ে পরেন। এভাবে তিনি আওয়ামী লীগের রাজনীতিতে জড়িয়ে পড়েন। ১৯৬২-৬৩ সালে শিক্ষা কমিশনের রিপোর্টের বিরুদ্ধে তিনি আন্দোলন করেছিলেন। দেশ স্বাধীনের পর তিনি জাতীয় পার্টির রাজনীতিতে জড়ান। পরে আবারও আওয়ামী লীগে ভেড়েন।

মুক্তিযুদ্ধে অংশগ্রহণ

১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার জন্য মুক্তিযুদ্ধ শুরু হলে ফজলে রাব্বী মিয়া মুক্তিযুদ্ধে যোগদান করেন। তিনি ১১ নম্বর সেক্টরে যুদ্ধ করেন। এছাড়া বাংলাদেশের স্বাধীনতার পক্ষে বৈশ্বিক জনমত গড়ে তুলতে তিনি কাজ করেন।

সংসদ নির্বাচন

১৯৮৬ সালের তৃতীয় সংসদ নির্বাচনে গাইবান্ধা-৫ আসন থেকে অংশ নিয়ে জাতীয় পার্টি থেকে প্রথমবার এমপি নির্বাচিত হন তিনি। এরপর ১৯৮৮ সালে চতুর্থ, ১৯৯১ সালের পঞ্চম ও ১৯৯৬ সালে ১২ জুন সপ্তম জাতীয় সংসদ নির্বাচনেও একই আসন থেকে জাতীয় পার্টি থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। পরে জাপা ছেড়ে আওয়ামী লীগে যোগ দিয়ে ২০০১ সালে অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিলেও সেবার পরাজিত হন।

এরপর ২০০৮ সালে নবম, ২০১৪ সালে দশম ও ২০১৯ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গাইবান্ধা-৫ আসন থেকে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন।

বর্ষীয়ান এই রাজনৈতিক ১৯৯০ সালে আইন বিচার ও সংসদবিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্বও পালন করেছেন। দশম জাতীয় সংসদ থেকে তিনি ডেপুটি স্পিকার হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ