Bnanews24.com
Home » বাসযোগ্য ১৭২ শহরের তালিকায় ঢাকা ১৬৬ তম
টপ নিউজ রাজধানী সব খবর

বাসযোগ্য ১৭২ শহরের তালিকায় ঢাকা ১৬৬ তম

বাসযোগ্য ১৭২ শহরের তালিকায় ঢাকা ১৬৬তম

বিএনএ ডেস্ক: বিশ্বের ১৭২টি শহরের মধ্যে বাসযোগ্যের তালিকায় ১৬৬তম অবস্থানে ঢাকা। ইকোনমিক ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) ২০২২ সালের তালিকায় এ চিত্র উঠে এসেছে। নিচের দিক থেকে সপ্তম স্থানে আছে বাংলাদেশের রাজধানী।

বৃহস্পতিবার (২৩ জুন) এই তালিকা প্রকাশ করেছে ইকোনমিক ইন্টেলিজেন্স ইউনিট। তবে শেষদিক থেকে সপ্তম অবস্থানে থাকলেও গতবারের চেয়ে ৩ ধাপ এগিয়েছে ঢাকা। সবশেষ ইআইইউর বাসযোগ্য শহরের সূচকে নিচের দিক থেকে চতুর্থ স্থানে ছিল ঢাকা।

ইআইইউ জানায়, এ বছর ঢাকার স্কোর ১০০ এর মধ্যে ৩৯ দশমিক ২। ২০২১ সালে এ স্কোর ছিল ৩৩ দশমিক ৫০।

২০২২ সালের বাসযোগ্য শহরের তালিকার সবশেষ অবস্থানে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার রাজধানী দামেস্ক। তালিকা অনুযায়ী এটিই এখন বিশ্বের সবচেয়ে কম বাসযোগ্য শহর। এ ছাড়া, তলানির দিক থেকে দ্বিতীয় হয়েছে নাইজেরিয়ার লাগোস। লিবিয়ার ত্রিপোলির অবস্থান শেষ দিক থেকে তৃতীয়। পাকিস্তানের করাচি শহর তলানির পঞ্চম স্থানে।

ইআইইউ শহরগুলোর স্থিতিশীলতা, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি ও পরিবেশ, শিক্ষা এবং অবকাঠামো ৫টি বিষয় বিবেচনায় বাসযোগ্যতার এ তালিকা তৈরি করে।

তালিকায় বিশ্বের বাসযোগ্য শহরের তালিকায় এক নম্বরে আছে অস্ট্রিয়ার ভিয়েনা। দ্বিতীয় স্থানে আছে ডেনমার্কের কোপেনহেগেন। তৃতীয় স্থানে আছে সুইজারল্যান্ডের জুরিখ। তালিকার শীর্ষে থাকা শহরগুলোর মধ্যে এবার ইউরোপ ও কানাডার শহরের সংখ্যা বেশি।

তবে রুশ হামলার মধ্যে থাকা ইউক্রেনের রাজধানী কিয়েভকে এবার তালিকায় রাখা হয়নি।

বিএনএ/ আর