31 C
আবহাওয়া
১:১৪ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » প্রাথমিক স্তর থেকে প্রোগ্রামিং শিখবে শিশুরা: মোস্তাফা জব্বার

প্রাথমিক স্তর থেকে প্রোগ্রামিং শিখবে শিশুরা: মোস্তাফা জব্বার

প্রাথমিক স্তর থেকে সকলকে প্রোগ্রামিং-এ যুক্ত করতে হবে

বিএনএ, ঢাকা: প্রাথমিক স্তর থেকে সকল শিশুকে প্রোগ্রামিং-এ যুক্ত করতে হবে। বিশেষ করে নারীদের কাজের পরিবেশ তৈরি ও তাদের কর্মজীবনের নিরাপত্তা দিতে হবে। কেবল ভবিষ্যত পেশার জন্যই নয় বরং চিন্তার জগতটাকে চমৎকারভাবে বিকশিত করার জন্য প্রোগ্রামিং ধারণা অপরিহার্য। এ লক্ষ্যে মিশ্র পদ্ধতির শিক্ষা কার্যক্রম উদ্যোগের আওতায় প্রাথমিক স্তর থেকে কোডিং যুক্ত করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এমন তথ্য জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

শনিবার (২৩ এপ্রিল) ঢাকায় ডিজিটাল পদ্ধতিতে বিডিওএসএন আয়োজিত ডিজিটাল প্রযুক্তিখাতে মেয়েদের অর্ন্তভুক্তিকরণ- বিডি গার্লস প্রকল্পের অভিজ্ঞতা বিনিময় অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন অধ্যাপক ড. জাফর ইকবাল। অনুষ্ঠানে কুমিল্লা জেলা প্রশাসনের প্রতিনিধি নাজমা আশরাফ এবং ওমেন ইন ডিজিটালের নির্বাহী আছিয়া নীলাসহ অনেকে অভিজ্ঞতা বিনিময় করেন।

শিক্ষায় মেয়েদের অংশগ্রহণ ও ফলাফল অসাধারণ ও মাইলফলক উল্লেখ করে মন্ত্রী বলেন, স্বাধীনতার বড় অর্জন মেয়েদের শিক্ষায় সম্পৃক্ত করতে পেরেছি। মেয়েরা কাজের উপযুক্ত পরিবেশ ও সুযোগ পেলে অসম্ভব সৃজনশীল কাজ করতে পারে।

মন্ত্রী জানান, শিশুরা অসাধারণ দক্ষতার সাথে প্রোগ্রামিং করছে। সুযোগ সৃষ্টি করার মাধ্যমে মেয়েদেরকে মানবসম্পদ হিসেবে কাজে লাগানো সম্ভব। বিডিওএসএন-এর প্রোগ্রামিং উদ্যোগটিকে একটি অসাধারণ উদ্যোগ আখ্যায়িত করে মন্ত্রী বলেন, মেয়েদেরকে একসাথে পারিবারিক কাজকর্মের চাপ সামলানোর পাশাপাশি পেশাগত দায়িত্ব পালন করতে হয়। পশ্চাৎপদ ধ্যান-ধারণার কারণে অনেক মেয়েকে পেশার প্রতি নিরুৎসাহিত করা হয়। এ ধরণের নানা বাধার দেয়াল ভেঙে নারীকে মূলধারায় সম্পৃক্ত করতে পারলে অনেক সুফল পাওয়া সম্ভব।

বিএনএ/ এ আর

 

Loading


শিরোনাম বিএনএ