Bnanews24.com
ক্রিকেট খেলা সব খবর

লঙ্কানদের স্কোর ১৬৫/২

তৃতীয় উইকেট হারিয়ে ধুকছে লঙ্কানরা

বিএনএ, ঢাকা : নিজেদের প্রথম ইনিংসে দলীয় ১৫৭ রানে দ্বিতীয় ইউকেট হারিয়েছে শ্রীলঙ্কা। ৫৩. ৩ ওভারে তাজকিন আহমদের বলে লিটন দাসের ক্যাচে পরিণত হন ওশাডা ফার্নান্ডো। আউট হওয়ার আগে ৪৩ বলে ৪টি চারে ২০ তুলেছেন তিনি। দলীয় ১১৪ রানে প্রথম ইউকেট হারিয়েছে শ্রীলঙ্কা। ৩৮. ৬ ওভারে মেহেদী হাসান মিরাজের বলে এলবি ডব্লিউর ফাঁদে পড়েন স্বাগতিকদের ওপেনার লাহিরু থিরিমান্নে। তিনি ১২৫ বলে ৮টি চারে  ব্যক্তিগত ৫৮ রানে সাজঘরে ফিরেন। স্বাগতিকদের স্কোর ১৬৫/২।

প্রথম ইনিংসে বাংলাদেশের ৫৪১ রানের জবাবে ব্যাট করছে স্বাগতিকরা। এর আগে প্রথম ইনিংসে নাজমুল হাসান শান্ত ও মুমিনুল হকের সেঞ্চুরি এবং তামিম, মুশফিক ও লিটনের হাফসেঞ্চুরিতে ৭ উইকেটে ৫৪১ রানে ইনিংস ঘোষণা করেছে বাংলাদেশ।

বুধবার (২১ এপ্রিল) শ্রীলঙ্কার পাল্লেকেলে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। ওইদিনের শুরুতে দ্বিতীয় ওভারের পঞ্চম বলেই সাইফ হাসানের (০) বিদায়ে ধাক্কা খেলেও সেটা সামলে দলকে দারুণ অবস্থানে নিয়ে যান ওপেনার তামিম ইকবাল। নাজমুল হোসেন শান্তকে সঙ্গে নিয়ে ১৪৪ রানের জুটি গড়ে দলকে এগিয়ে নেন তিনি।

তবে শতকের খুব কাছে গিয়ে হতাশ হয় বাঁহাতি ওপেনার তামিম। ব্যক্তিগত ৯০ রানের মাথায় বিশ্ব ফার্নান্দোর বলে স্লিপে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তিনি।তামিম না পারলেও শান্ত হতাশ করেননি। তার টেস্ট মেজাজে ব্যাটিং, প্রথম দিনেই তুলে নেয় শতক। সঙ্গে মুমিনুল হকও পূর্ণ করেন অর্ধশতক।

দ্বিতীয় দিনের প্রথম সেশনেই দেড়শ রান পূর্ণ করে  ডাবল শতকের আশা জাগিয়েছিল শান্ত। তবে সে আশা পূর্ণ হয়নি। ১৬৩ রানে  লাহিরু কুমারার বলে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেন শান্ত।মুমিনুল-শান্তর জুটি থেকে আসে বাংলাদেশের টেস্ট ইতিহাসে তৃতীয় জুটিতে সর্বোচ্চ ২৪২ রান।এদিন মুমিনুল হকও তুলে নেন ক্যারিয়ারের ১১তম ও বিদেশের মাটিতে প্রথম শতক। ১২৭ রানে মুমিনুলকে থামান ধানাঞ্জায়া ডি সিলভা।

মুশফিক-লিটনের ব্যাটে পাল্লেকেলে টেস্টের তৃতীয় দিনের সকালটা দারুণ শুরু। দুজনের ব্যাটে ভর করে ৫০০ রান পার করে বাংলাদেশ। মুশফিক তুলে নেন ক্যারিয়ারের ২৩তম অর্ধশতক। একই পথে হাঁটেন লিটন দাসও। তিনিও তুলে নেন ক্যারিয়ারের অষ্টম অর্ধশতক। পঞ্চাশ পূর্ণ করেই ফিরতে হয়েছে সাজঘরে।

বিশ্ব ফার্নান্দোর করা অফ স্টাম্পের অনেক বাইরের বল খেলতে গিয়ে গালিতে থাকা অশাধা ফার্নানাদোর হাতে ক্যাচ দেন লিটন।লিটনের পর মেহেদী মিরাজ (৩) ব্যাট করতে এসে সুরাঙ্গা লাকমলের বলে ভুগেছেন। টানা তিন বলে রিভিউ শেষে তৃতীয় বার ফেরেন সাজঘরে।

শেষ পর্যন্ত মুশফিক তার ব্যাটিংয়ের গতি পরিবর্তন করেননি। ধীরে চলো নীতিতে ১৫৬ বলে ৬৮ রান করতেই ঘোষণা আসে ইনিংস শেষ করার। প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ৭ উইকেটে ৫৪১ রান। শ্রীলঙ্কার পক্ষে পেসার বিশ্ব ফার্নান্দো  ৪টি এবং সুরাঙ্গা লাকমল, লাহিরু কুমারা ও ধানাঞ্জায়া ডি সিলভা ১টি করে উইকেট পেয়েছেন।

বিএনএনিউজ/আমিন