30 C
আবহাওয়া
৬:১৫ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » জুমার খুতবায় জাকাত আদায়ের আহ্বান

জুমার খুতবায় জাকাত আদায়ের আহ্বান

জুমার খুতবায় জাকাত আদায়ের আহ্বান

বিএনএ ঢাকা: পবিত্র মাহে রমজানের দ্বিতীয় জুমার খুতবায় ইসলমী শরীয়ত মতে ধর্মপ্রাণ মুসলমানদের জাকাত আদায়ের আহ্বান জানিয়েছেন ইমামগণ।

খুতবায় ইমামগণ বলেন, জাকাত দয়া দাক্ষিণ‌্য নয়, এটি গরিবের হক।  ইসলামী শরীয়ত মতে সামর্থ‌্যবান ব‌্যক্তিদের জাকাত আদায় করতে হবে।সামর্থ্যবান ব্যক্তিদের জন‌্য বছরে একবার জাকাত দেয়া ফরজ।  জাকাত দিলে মালের যেমন পরিশুদ্ধ হয়, তেমনি মহান আল্লাহর নির্দেশনা মেনে আত্মার পরিশুদ্ধি লাভ করার সুযোগ সৃষ্টি হয়।

জুমার নামাজের আগে দেয়া খুতবায় তারা আরও বলেন, রমজান মুসলমানদের ছবর করার শিক্ষা দেয়। যখন কোন বিপদ আপদ আসবে তখনি সর্বোচ্চ ধৈর্য‌্য ধারণ করে রবের সাহায‌্য চাইতে হবে। মহান আল্লাহর কাছে দুটি জিনিস বেশি পছন্দনীয়।  একটি হলো লাইলাহা ইল্লাল্লাহ।  আল্লাহকে বেশি বেশি স্মরণ করা আর আল্লাহ কাছে বেশি বেশি মাফ চাওয়া, তওবা করা।

শুক্রবার (২৩ এপ্রিল) খুতবায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র ইমাম মুফতি মিজানুর রহমান বলেন, রহমতের দশদিন শেষ হয়ে যাচ্ছে। বেশি করে দান সাদকা করার মধ‌্যদিয়ে এই পবিত্র রমজান মাসে আল্লাহর রহমত অর্জন করা সম্ভব। যাদের সক্ষমতা বেশি তাদেরকে এই রমজানে বেশি দান করার চেষ্টা করতে হবে। এটি সিয়াম সাধনারও একটা বড় অংশ। কারণ মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রমজান মাসে বেশি দান করতেন।

তিনি বলেন, এবার সর্বনিম্ন ফিতরা ৭০ আর সর্বোচ্চ ২৩০০ টাকার উপরে, সামর্থ‌্যবানরা চাইলে আরও বেশি দিতে পারবেন। ঈদের দিন ফিতরা আদায় করার জন্য মুসল্লিদের প্রতি আহ্বান জানান মুফতি মিজান।

জুমার নামাজ শেষে মহামারি করোনাসহ সবধরনের বালা মুসিবত থেকে দেশবাসীকে হেফাজত করার জন্য মহান আল্লাহর দরবারে মোনাজাত করা হয়।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ