36 C
আবহাওয়া
১১:১৩ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » রাশিয়ার ওপর কানাডার নিষেধাজ্ঞা আরোপ

রাশিয়ার ওপর কানাডার নিষেধাজ্ঞা আরোপ

জাস্টিন ট্রুডো

বিএনএ, বিশ্বডেস্ক : ইউক্রেনের দুটি অঞ্চলকে পুতিন স্বাধীনতার স্বীকৃতি দেয়ায় রাশিয়ার বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে কানাডা। রাশিয়ার স্বীকৃত রাষ্ট্র লুহানস্ক এবং দনেস্কে সব ধরনের অর্থায়ন নিষিদ্ধ করার পাশাপাশি রাশিয়ার পার্লামেন্ট সদস্যদের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করেছে জাস্টিন ট্রুডোর সরকার।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, বল্টিক অঞ্চলে শান্তি বজায় রাখার পাশাপাশি ইউক্রেইনের সার্বভৌমত্বকে সুরক্ষিত রাখতে লাটভিয়ায়  কানাডার ৪৬০ জন সেনা মোতায়েনের অনুমোদন দেয়া হয়েছে।  এছাড়া স্বীকৃতি দেয়া দনেস্ক ও লুহানস্কে রাশিয়ার সেনা পাঠানোর সিদ্ধান্তের নিন্দা জানিয়েছেন জাস্টিন ট্রুডো।

দনবাসকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতির সিদ্ধান্তকে আন্তর্জাতিক আইনের প্রতি মস্কোর বাধ্যবাধকতার চরম লঙ্ঘন বলে উল্লেখ করেন ট্রুডো। একই সাথে স্বীকৃতি দেয়া ওই দুই অঞ্চলে রাশিয়ার সেনা পাঠানোর সিদ্ধান্তের কঠোর নিন্দা জানিয়ে তিনি বলেন, এটা ইউক্রেনের অখণ্ডতা এবং সার্বভৌমত্বের ওপর আক্রমণ।

রাশিয়ার এই্ পদক্ষেপকে ভিন্ন পন্থায় ইউক্রেনে আগ্রাসন উল্লেখ করে প্রধানমন্ত্রী ট্রুডো বলেন, এ বিষয়ে কোনো ভুল নেই এবং এটা কোনভাবেই গ্রহণযোগ্য নয়।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ