32 C
আবহাওয়া
৭:৩৮ অপরাহ্ণ - এপ্রিল ১৮, ২০২৪
Bnanews24.com
Home » জেব্রা মৃত্যুর ঘটনা ধামাচাপা দিতে চেয়েছিল কর্তৃপক্ষ: বনমন্ত্রী

জেব্রা মৃত্যুর ঘটনা ধামাচাপা দিতে চেয়েছিল কর্তৃপক্ষ: বনমন্ত্রী


বিএনএ ডেস্ক, ঢাকা: গাজীপুরে বঙ্গবন্ধু সাফারি পার্কে জেব্রার মৃত্যুর ঘটনা ধামাচাপা দিতে চেয়েছিল কর্তৃপক্ষ। বুধবার (২৩ ফেব্রুয়ারি) সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পরিবেশ ও বনমন্ত্রী মো. শাহাব উদ্দিন।

তিনি বলেন, তদন্ত কমিটির প্রতিবেদনে দেখা যায়, ঘাসে অতিরিক্ত নাইট্রেটের উপস্থিতি ও মিশ্র ব্যাকটেরিয়ার সংক্রমণে ১১টি জেব্রার মৃত্যু হয়। মন্ত্রী জানান, সাফারি পার্কে প্রাণীগুলোকে যে ঘাস দেওয়া হয়, সেটার মধ্যে অতিরিক্ত নাইট্রেটের উপস্থিতি পাওয়া গেছে।

শাহাব উদ্দিন বলেন, ঘাসে সাধারণত ইউরিয়া সার দেওয়া হয়। সার ছিটানোর পরপর পশুকে খেতে দিলে এমন হতে পারে। তিন থেকে চার সপ্তাহ পর এসব ঘাস প্রাণীদের খেতে দিতে হয়। এক বা দুই সপ্তাহের মধ্যেও খেতে দেওয়া হলে এরকম হতে পারে।

মন্ত্রী বলেন, প্রথমে যে তিনটি জেব্রার মৃত্যু হয়েছিল, সেগুলোর প্রকৃত কারণ ধামাচাপা দেওয়ার চেষ্টা করা হয়। আঘাতে জেব্রাগুলোর মৃত্যু হয়েছে এমন মিথ্যা ঘটনা প্রতিষ্ঠা করতে মৃত তিনটি জেব্রার পেট ধারালো কিছু দিয়ে কাটা হয়। এ ঘটনায় জড়িতদের চিহ্নিত করতে আরও গভীর তদন্তের পরামর্শ দিয়েছে কমিটি।

পরিবেশ ও বনমন্ত্রী বলেন, কোনো প্রাণীর অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় জিডি করার প্রচলন থাকলেও তারা কোনো জিডি করেনি, যা রহস্যজনক। এ ঘটনায় দোষীদের চিহ্নিত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণে ফৌজদারি ও বিভাগীয় মামলা দায়েরের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলেও জনান মো. শাহাব উদ্দিন।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ