Bnanews24.com
আদালত টপ নিউজ রাজধানী সব খবর

আল-জাজিরার এডিটরসহ ৪ জনের মামলার আইনগত শুনানি

আল-জাজিরার এডিটরসহ ৪ জনের মামলার আইনগত শুনানি

বিএনএ, আদালত প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদকে নিয়ে ‘মিথ্যা ও বানোয়াট’ তথ্য প্রচারের অভিযোগ এনে কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল-জাজিরার এডিটর জেনারেল মোস্তফা সরওয়াসহ চারজনের বিরুদ্ধে মামলাটি গ্রহণের বিষয়ে আইনগত শুনানি অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) ঢাকা চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শহিদুল ইসলামের আদালতে এ শুনানি অনুষ্ঠিত হয়েছে।মামলাটি গ্রহণ করা হবে কিনা এই বিষয়ে আদালত তাৎক্ষণিক কোন আদেশ দেয়নি।পরে দেয়া হবে বলে জানিয়েছে।

এর আগে বুধবার (১৭ ফেব্রুয়ারি) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আাশেক ইমামের আদালতে বঙ্গবন্ধু ফাউন্ডেশনের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট মশিউর মালেক মামলাটির আবেদন করেন।
মামলার অপর আসামিরা হলেন, সায়ের জুলকার নাইম সামি, তাসমিম খলিল, ডেভিড বার্গম্যান।

মামলার অভিযোগে বলা হয়, ‘অল দ্য প্রাইম মিনিসটারস মেন’ শিরোনামে প্রতিবেদনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সেনাপ্রধান আজিজ আহমেদের বিরুদ্ধে সম্মানহানির বক্তব্য দিয়ে যড়যন্ত্র করেছে আল জাজিরা। অবৈধভাবে মিথ্যা বানোয়াট তথ্য দিয়ে বিভ্রান্ত করেছে, যা রাষ্ট্রদ্রোহের শামিল।

অভিযোগে আরও বলা হয়েছে,আসামিরা ওই প্রতিবেদনে কোনো সুনির্দিষ্ট ও সুস্পষ্ট কোনো বক্তব্য না দিয়ে এবং তথ্য-উপাত্ত বা দলিলাদি উপস্থাপন না করেই ষড়যন্ত্রমূলক ও উদ্দেশ্যপ্রণোদিতভাবে শুধু কিছু ব্যক্তিগত পারিবারিক অনুষ্ঠানাদি ও সাক্ষাৎকারের ছবি ব্যবহার করে, কণ্ঠস্বর সম্পাদনা করে একটি কাল্পনিক ভুয়া, মিথ্যা ও সাজানো তথ্যচিত্রের প্রতিবেদন তৈরি করে তথ্যপ্রযুক্তির অপব্যবহারের মাধ্যমে আল জাজিরা টেলিভিশনসহ ইউটিউবের মাধ্যমে সমগ্র বিশ্বে অপপ্রচার করেছে। যা দেশে-বিদেশে বাংলাদেশ সরকার ও রাষ্ট্রের সুনাম এবং মর্যাদার হানি ঘটিয়েছে। এ কর্মকাণ্ডের মাধ্যমে আসামিরা বাংলাদেশের দণ্ডবিধির ১২৪/১২৪(এ)/১০৯/৩৪ ধারায় অপরাধ করেছে।

বিএনএ নিউজ/এসবি, জেবি