30 C
আবহাওয়া
৭:৪৩ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » এবার যারা পাচ্ছেন বাংলা একাডেমি পুরষ্কার

এবার যারা পাচ্ছেন বাংলা একাডেমি পুরষ্কার

এবার যারা পাচ্ছেন বাংলা একাডেমি পুরষ্কার

বিএনএ ঢাকা: বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২১ ঘোষণা করা হয়েছে। শিল্প-সাহিত্যের বিভিন্ন শাখায় অবদান রাখায় এবার ১৫ কবি-লেখককে এই পুরস্কার দেয়া হবে।রোববার (২৩ জানুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলা একাডেমি।

এবার যারা বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০২১’র জন্য মনোনীত হয়েছেন, তারা হলেন, আসাদ মান্নান, বিমল গুহ (কবিতা), ঝর্না রহমান, বিশ্বজিৎ চৌধুরী (কথাসাহিত্য), হোসেন উদ্দীন হোসেন (প্রবন্ধ/গবেষণা), পান্না কায়সার (মুক্তিযুদ্ধ-ভিত্তিক গবেষণা), হারুন-অর-রশিদ (বঙ্গবন্ধু-বিষয়ক গবেষণা), সাধনা আহমেদ (নাটক), আমিনুর রহমান, রফিক-উম-মুনীর চৌধুরী (অনুবাদ), রফিকুর রশীদ (শিশুসাহিত্য), শুভাগত চৌধুরী (বিজ্ঞান/কল্পবিজ্ঞান/পরিবেশ বিজ্ঞান), সুফিয়া খাতুন, হায়দার আকবর খান রনো (আত্মজীবনী/স্মৃতিকথা/ভ্রমণকাহিনি) ও আমিনুর রহমান সুলতান (ফোকলোর)।

বাংলা একাডেমির সচিব এ এইচ এম লোকমানের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়, অমর একুশে বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে এই পুরস্কার প্রদান করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উল্লেখ্য, ১৯৬০ সাল থেকে বাংলা সাহিত্যে অবদানের জন্য পুরস্কার দিয়ে আসছে বাংলা একাডেমি। তবে, ১৯৮৫, ১৯৯৭ ও ২০০০ এই তিন বছর কোনো পুরস্কার দেয়া হয়নি।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ