31 C
আবহাওয়া
২:২৫ পূর্বাহ্ণ - মে ১, ২০২৪
Bnanews24.com
Home » সপ্তাহের ব্যবধানে করোনার সংক্রমণ ১২ শতাংশ বেড়েছে : স্বাস্থ্য অধিদফতর

সপ্তাহের ব্যবধানে করোনার সংক্রমণ ১২ শতাংশ বেড়েছে : স্বাস্থ্য অধিদফতর

সপ্তাহের ব্যবধানে করোনার সংক্রমণ ১২ শতাংশ বেড়েছে : স্বাস্থ্য অধিদফতর

বিএনএ ঢাকা: এক সপ্তাহের ব্যবধানে মহামারি করোনা সংক্রমণ ১২ শতাংশ বেড়ে গেছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম। ২২ জানুয়ারি পরীক্ষার তুলনায় শনাক্তের হার ২৮ শতাংশ বলেও জানান তিনি।

রোববার (২৩ জানুয়ারি) করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতর আয়োজিত ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে ডা. নাজমুল ইসলাম আরও বলেন, ডিসেম্বরের শেষ থেকে বাংলাদেশে করোনা সংক্রমণ বাড়তে শুরু করে। ২২ জানুয়ারি এসে শনাক্তের হার ২৮ শতাংশের বেশি হয়েছে। সপ্তাহের শুরুতে (১৬ জানুয়ারি) যেটা ছিলো ১৭ দশমিক ৮২ শতাংশ। প্রতিনিয়ত হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা বাড়ছে। গত ২৪ ঘণ্টায় ১০০টি নমুনা সংগ্রহের বিপরীতে শনাক্তের হার ২৮-এর বেশি। রোববার পর্যন্ত যে গড় আছে তা ১৩ দশমিক ৮৬ শতাংশ।

তিনি বলেন, কমিউনিটি পর্যায়ে ওমিক্রনের সংক্রমণ ঘটছে। ডেল্টার জায়গাগুলোকে দখল করে ফেলছে ওমিক্রমন। দেশে এখন পর্যন্ত ওমিক্রনে শনাক্ত রোগীদের যেসব লক্ষণ দেখা যায় তাতে নাক দিয়ে পানি পড়া অন্যতম।

ডা. নাজমুল ইসলাম বলেন, ওমিক্রনের যে উপসর্গগুলো আছে, তারমধ্যে ৭৩ শতাংশ মানুষের নাক দিয়ে পানি ঝরছে। ৬৮ শতাংশ মানুষের মাথা ব্যথা করছে। ৬৪ শতাংশ রোগী অবসন্ন-ক্লান্তি অনুভব করছেন। ৭ শতাংশ রোগী হাঁচি দিচ্ছেন। গলা ব্যথা হচ্ছে ৭ শতাংশ রোগীর। ৪০ শতাংশ রোগীর কাশি হচ্ছে। এই বিষয়গুলো সবাইকে মাথায় রাখতে হবে। এখন সিজনাল যে ফ্লু হচ্ছে, তার সঙ্গেও মিল রয়েছে। কাজেই যেকোনো পরিস্থিতিতে চিকিৎসকের পরামর্শ নিয়েই চিকিৎসা গ্রহণ করা উচিত হবে। এছাড়া, করোনার সংক্রমণরোধে সবাইকে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানান তিনি।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ