40 C
আবহাওয়া
৫:১৯ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » যুক্তরাজ্যে অ্যাম্বুলেন্স ধর্মঘট : নাগরিকদের মাতাল না হতে আহবান সরকারের

যুক্তরাজ্যে অ্যাম্বুলেন্স ধর্মঘট : নাগরিকদের মাতাল না হতে আহবান সরকারের


বিএনএ, বিশ্বডেস্ক : সরকার স্বাস্থ্যসেবা কর্মীদের বেতন বৃদ্ধির দাবি পূরণ করতে অস্বীকার করার পর অ্যাম্বুলেন্স চালানোর জন্য সেনাবাহিনীকে ডাকা হয়েছে। অ্যাম্বুলেন্স ধর্মঘট ১২ থেকে ২৪ ঘণ্টা চলার কথা।

বুধবার অ্যাম্বুলেন্স কর্মীরা ধর্মঘটে যাওয়ার পর কর্তৃপক্ষ জনগণকে অযথা ঘোরাঘুরি না করতে বা “বদ্ধ মাতাল” না হওয়ার পরামর্শ দিয়েছে।

ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির মধ্যে মজুরি একই থাকার প্রতিবাদে ইংল্যান্ড এবং ওয়েলস জুড়ে তিনটি অ্যাম্বুলেন্স ইউনিয়ন ১২ বা ২৪ ঘন্টার জন্য কাজ বন্ধ রাখার ডাক দিয়েছে। তবে কর্মীরা জীবন রক্ষার ডাকে সাড়া দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

প্রায় ৭৫০ জন সামরিক কর্মীকে অ্যাম্বুলেন্স চালানো বা জরুরি রসদ সরবরাহের জন্য তালিকাভুক্ত করা হয়েছে। তবে কর্মকর্তারা সতর্ক করেছেন যে, সার্বিক ব্যবস্থা অত্যন্ত চাপের মধ্যে থাকবে।

ইংল্যান্ডের ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস)-এর ন্যাশনাল মেডিকেল ডিরেক্টর স্টিফেন পোভিস, অ্যাম্বুলেন্স কলের সংখ্যা কমানোর জন্য ধর্মঘটের সময় খুব বেশি মদ্যপান না করার বা অপ্রয়োজনীয় গাড়ি ভ্রমণ না করার আহ্বান জানিয়েছেন।

“এখন বড়দিনের সময়, তাই আপনারা অবশ্যই ফুর্তি করবেন তবে আপনাকে হাসপাতালে আনার মত বদ্ধ মাতাল হবেন না” বলেছিলেন তিনি।

মজুরি নিয়ে স্বাস্থ্যসেবার অচলাবস্থা

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন, সকল শ্রমিকদের সাহায্য করার সবচেয়ে ভাল উপায় হলো মুদ্রাস্ফীতি কমানো। তিনি দাবি করেন, সরকারি খাতের কর্মীদের বেতন ‘ডাবল ডিজিট’ হারে বৃদ্ধি পেলে মূল্যস্ফীতি আরও খারাপ হবে।

ডেইলি টেলিগ্রাফ পত্রিকায় প্রকাশিত এক মতামত কলামে স্বাস্থ্য সচিব স্টিভ বার্কলে “ইচ্ছাকৃতভাবে” রোগীদের “ক্ষতি” করার সিদ্ধান্ত নেয়ার জন্য অ্যাম্বুলেন্স ইউনিয়নগুলোকে অভিযুক্ত করেছেন।

তবে অ্যাম্বুলেন্স কর্মীদের প্রতিনিধিত্বকারী সংগঠন জিএমবি-এর ন্যাশনাল সেক্রেটারি রাসেল হ্যারিসন এমন মন্তব্যকে অ্যাম্বুলেন্স কর্মীদের জন্য “অপমানজনক” বলে অভিহিত করেছেন।

তিনি বলেন, “শ্রমিকেরা ধর্মঘটে যেতে বাধ্য হয়েছে। কারণ, বছরের পর বছর সরকার তাদের কথা শুনতে ব্যর্থ হয়েছে।”

সেন্ট্রাল ইংল্যান্ডের এক ধর্মঘটের স্থান থেকে ইউনাইটেড ইউনিয়নের নেতা শ্যারন গ্রাহাম বলেছেন, “আমি ঋষি সুনাক এবং স্বাস্থ্য সচিবের মতো নেতৃত্ব পরিত্যাগ করতে দেখিনি।”

ব্রিটেনের নার্সেরা বেতন বৃদ্ধির আহ্বান জানিয়ে ডিসেম্বরে দ্বিতীয়বারের মতো ধর্মঘট ডাকার পরেই অ্যাম্বুলেন্স ধর্মঘটের ডাক দেয়া হয়।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ