29 C
আবহাওয়া
১০:০৮ পূর্বাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » কল্যাণ পার্টির নেতৃত্বে নির্বাচনে যাচ্ছে যুক্তফ্রন্ট

কল্যাণ পার্টির নেতৃত্বে নির্বাচনে যাচ্ছে যুক্তফ্রন্ট


বিএনএ, ঢাকা: বাংলাদেশ কল্যাণ পার্টির নেতৃত্বে নতুন জোট হিসেবে আত্মপ্রকাশ করেছে ‘যুক্তফ্রন্ট’। এ জোটে রয়েছে বাংলাদেশ জাতীয় পার্টি, বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল) ও বাংলাদেশ কল্যাণ পার্টি।

বুধবার (২২ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান ও যুক্তফ্রন্টের সভাপতি মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম এ জোটের ঘোষণা দেন।

সংবাদ সম্মেলনে যুক্তফ্রন্টের সভাপতি মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বলেন, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কল্যাণ পার্টির নেতৃত্বে যুক্তফ্রন্ট অংশগ্রহণ করবে। যুক্তফ্রন্ট আগামী নির্বাচনে ১০০ আসনে প্রার্থী দেবে।

সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বলেন, আমরা দ্বাদশ সংসদ নির্বাচন উপলক্ষ্যে প্রস্তুত হয়েছি। নির্বাচনের মনোনয়ন জমা দেয়ার তারিখ ৩০ নভেম্বর থেকে পেছানোর সম্ভাবনা আছে, গ্যারান্টি নাই। নির্বাচনের ভোটগ্রহণসহ অন্যান্য তারিখও পেছানো হতে পারে।

তিনি বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি জোটগতভাবে অংশ নিবো। আমরা তার জন্য বড় রিস্ক নিচ্ছি। অতীতে আন্দোলনের অংশ হিসেবে অনেকেই এমন রিস্ক নিয়েছেন। আমরা বড় দল নই, ছোট দল। কিন্তু তবুও অংশ নিবো।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ জাতীয় পার্টির মহাসচিব জাফর আহমেদ জয়, বাংলাদেশ মুসলিম লীগের চেয়ারম্যান শেখ জুলফিকার বুলবুল চৌধুরী উপস্থিত ছিলেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে রাজনীতিতে নানা সমীকরণ, হিসাব-নিকাশ চলছে। রাজনৈতিক মহলে আলোচনা রয়েছে, নির্বাচন সামনে রেখে কিছু ‘কিংস পার্টি’ গঠন করে বিরোধী দলগুলোতে ভাঙন ধরানোর চেষ্টা করছে সরকার। এর মধ্যেই বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনে থাকা তিনটি দল নিয়ে নতুন জোটের আত্মপ্রকাশ হলো।

মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম (বীর প্রতীক) ও আব্দুল আউয়াল মামুনের নেতৃত্বাধীন কল্যাণ পার্টির প্রতীক হাতঘড়ি; অ্যাডভোকেট শেখ জুলফিকার বুলবুল চৌধুরী ও মোহাম্মদ নজরুল ইসলামের নেতৃত্বাধীন বাংলাদেশ মুসলিম লীগের (বিএমএল) প্রতীক হাত (পাঞ্জা) এবং অধ্যাপক ডা. এম এ মুকিত ও এএনএম সিরাজুল ইসলামের নেতৃত্বাধীন বাংলাদেশ জাতীয় পার্টির প্রতীক ‘কাঁঠাল’।

এর আগে, কল্যাণ পার্টির অতিরিক্ত মহাসচিব আব্দুল্লাহ আল হাসান বলেন, নিবন্ধিত ও অনিবন্ধিত কয়েকটি দল মিলে নতুন এই জোট। ‘যুক্তফ্রন্ট’ নতুন ধারায় আন্দোলন করবে। কল্যাণ পার্টি ছাড়াও নিবন্ধিত দুটি দল এই জোটে রয়েছে। আরও বেশ কয়েকটি দল পরে জোটে যুক্ত হবে।

উল্লেখ্য, গত ৩০ ডিসেম্বর থেকে সরকারবিরোধী যুগপৎ আন্দোলন শুরু করে বিএনপি। এরপর গত ১২ জুলাই থেকে সরকারের পদত্যাগ ও নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের একদফা দাবিতে আন্দোলনে নামে দলটি। ৪২টির মতো দল যুগপৎ আন্দোলনে সম্পৃক্ত হয়েছে। এরমধ্যে বিএনপিসহ আটটি নিবন্ধিত দল রয়েছে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ