31 C
আবহাওয়া
৬:১১ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » দুর্গম এলাকায় ইতোপূর্বে কোন সরকার বিদ্যুৎ দেয় নি-বীর বাহাদুর

দুর্গম এলাকায় ইতোপূর্বে কোন সরকার বিদ্যুৎ দেয় নি-বীর বাহাদুর

বীর বাহাদুর উশৈসিং

রোয়াংছড়ি (বান্দরবান) : পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেছেন, বাংলাদেশের প্রতিটি ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার অঙ্গীকার নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে কেনো সরকার প্রধান এদেশের নাগরিকদের এতো সুযোগসুবিধা করে দেননি। এ লক্ষ্যে পার্বত্য দুর্গম অঞ্চলের প্রতিটি পরিবারকে সোলার প্যানেল স্থাপনের মাধ্যমে বিদ্যুৎ পৌঁছে দেওয়া হচ্ছে। তিনি বলেন, রোয়াংছড়ি উপজেলার দুর্গম এলাকায় ১ হাজার ২৪০টি পরিবারকে বিনামূল্যে সোলার প্যানেল বিতরণ করা হবে।

২১ অক্টোবর বান্দরবান জেলার রোয়াংছড়ি উপজেলার তারাছা ইউনিয়নের তালুকদার পাড়ায় সোলার হোম প্যানেল বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

পার্বত্য মন্ত্রী বলেন, প্রত্যেক উপকারভোগীকে সম্পূর্ণ বিনামূল্যে এক লক্ষ টাকার অধিক মূল্যের সোলার প্যানেল দেওয়া হবে। এছাড়া, সরঞ্জামগুলো স্থাপনের জন্য প্রত্যেক পরিবারকে নগদ ৬৫০ টাকা করে প্রদান করা হবে। তিনি আরো বলেন, এই সোলার প্যানেল সঠিকভাবে ব্যবহার করলে অন্তত ২০ বছর পর্যন্ত প্রত্যেকটি পরিবার বিনামূল্যে বিদ্যুতের আলো পাবেন। প্রত্যেক উপকারভোগী পরিবারের পক্ষ থেকে একজনকে প্যানেলের ব্যবহারবিধি জানার জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করছে সরকার। প্রত্যেকে এ প্রশিক্ষণ গ্রহণ করে আরো ৬৫০ টাকা করে পাবেন।

মন্ত্রী বলেন, দুর্গম ও প্রত্যন্ত পাহাড়ী অঞ্চলে গ্রিড লাইনের মাধ্যমে বিদ্যুৎ সুবিধা পৌঁছানো অত্যন্ত দুষ্কর ও ব্যয়বহুল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সরকার বান্দরবান, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি এ তিন জেলার প্রত্যন্ত দুর্গম এলাকার সুবিধাবঞ্চিত পরিবারকে বিনামূল্যে সোলার প্যানেল বিতরণ ও স্থাপন করে দেওয়া হচ্ছে। তিনি বলেন, পার্বত্য দুর্গম এলাকায় ১০ হাজার ৮৯০ টি পরিবারকে সোলার হোম সিস্টেম এবং ২ হাজার ৮১৪টি সোলার কমিউনিটি সিস্টেমের মাধ্যমে বিদ্যুৎ বিতরণ করছে সরকার।

এসময় অন্যান্যের মধ্যে পার্বত্য উন্নয়ন বোর্ডের ভাইস-চেয়ারম্যান নুরুল আলম চৌধুরী, সদস্য-বাস্তবায়ন ও প্রকল্প পরিচালক মো. হারুন-অর-রশিদ, জেলা পুলিশ সুপার মো. তারিকুল, জেলা পরিষদ সদস্য              মো. মোজাম্মেল হক বাহাদুর, বাবু সিংঅং খুমী, রোয়াংছড়ি উপজেলা পরিষদের চেয়ারম্যান বাবু চহাইমং মারমা, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বান্দরবান ইউনিটের নির্বাহী প্রকৌশলী আবু বিন মোহাম্মদ ইয়াছির আরাফাত, উপজেলা নির্বাহী অফিসার মো. খোরশেদ আলম চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

বিএনএ,জিএন

Loading


শিরোনাম বিএনএ