30 C
আবহাওয়া
৩:২৮ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ২৩, ২০২৪
Bnanews24.com
Home » শহীদ একরাম হোসেনের বাড়িতে সৈয়দা রিজওয়ানা হাসান

শহীদ একরাম হোসেনের বাড়িতে সৈয়দা রিজওয়ানা হাসান

পানি সম্পদ উপদেষ্টার গণশুনানি

ঢাকা : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, বর্তমান সরকার জনগণের প্রত্যাশা অনুযায়ী কাজ করছে। বন্যার ক্ষতি কমাতে সরকারের পদক্ষেপ সফল করতে জনগণের মতামত ও সহযোগিতা জরুরি।

রবিবার(২২ সেপ্টেম্বর) ফেনী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সাম্প্রতিক বন্যায় ভাঙন ও করণীয় বিষয়ে গণশুনানিতে উপদেষ্টা এসব কথা বলেন।

শুনানির প্রেক্ষিতে উপদেষ্টা জানান, মুছাপুর রেগুলেটরের অনিয়ম খতিয়ে দেখা হবে এবং প্রয়োজনীয় সমীক্ষা করে এর পুননির্মাণের উদ্যোগ নেয়া হবে। বাঁধের কাছ থেকে যাতে মাটি তুলতে না পারে তার ব্যবস্থাও করা হবে। সোনাগাজী ও কোম্পানীগঞ্জের ভাঙন রোধে ব্যবস্থা নেয়া হবে। তিনি আরো বলেন, নদী দখলমুক্ত করা হবে এবং বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন করা হবে। সাহেবের ঘাট ব্রিজ মেরামত ও বাঁকা নদী সোজা করার উদ্যোগ নেয়ার অনুরোধ করা হয়েছে।

পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক, ফেনীর জেলা প্রশাসক, পুলিশ সুপার, সামরিক বাহিনী, বিজিবির প্রতিনিধি এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ গণশুনানিতে উপস্থিত ছিলেন।

শহীদ একরাম হোসেন কাওসারের পিতামাতার সাথে সাক্ষাৎউপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসানের

 

পানিসম্পদ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, ভবিষ্যতে বন্যা প্রতিরোধে পরিকল্পিতভাবে প্রয়োজনীয় স্থানে বাঁধ নির্মাণ করা হবে। এছাড়া, সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ ও রেগুলেটর মেরামতেও সরকার আন্তরিকভাবে কাজ করছে। ভবিষ্যতে বাঁধ ভেঙে যাতে বন্যা না হয়, সেজন্য সমীক্ষা এবং আধুনিক পরিকল্পনা নেওয়া হচ্ছে। পানিসম্পদ মন্ত্রণালয় ও অন্যান্য সংস্থা এ বিষয়ে দ্রুত কার্যকর ব্যবস্থা নিচ্ছে।

রবিবার (২২ সেপ্টেম্বর) সাম্প্রতিক বন্যায় ফেনীর সোনাগাজী উপজেলার ক্ষতিগ্রস্ত ফেনী রেগুলেটর পরিদর্শন শেষে সাংবাদিকদের উপদেষ্টা এসব কথা বলেন।

পানিসম্পদ উপদেষ্টা বলেন, বিভিন্ন স্থানে অবৈধ এবং নিয়মনীতিবিহীন বালু উত্তোলনের ফলে বাঁধ ক্ষতিগ্রস্ত হয়। এজন্য বাঁধ রক্ষায় অবৈধ লিজ বাতিল করা হবে। বালু মহালের কারণে বাঁধে ভাঙন সৃষ্টি হলে বালু উত্তোলন বন্ধ করা হবে। নদীর অবৈধ দখলও উচ্ছেদ করা হবে।  তিনি বলেন, রাষ্ট্রীয় সম্পদ বাঁধ রক্ষায় সবাইকে একযোগে কাজ করতে হবে।

উপদেষ্টা এর পূর্বে ফেনী জেলার পরশুরাম উপজেলার ভারত সীমান্তবর্তী নিজ কালিকাপুর ও বল্লামুখা এলাকায় ক্ষতিগ্রস্ত বাঁধ ও স্থান পরিদর্শন করেন। তিনি এসময় বলেন, সময়মতো বন্যার তথ্য দেওয়ার জন্য ভারত-সহ আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে অনুরোধ জানানো হবে।

সৈয়দা রিজওয়ানা হাসান এদিন সাম্প্রতিক বৈষম্যবিরোধী আন্দোলনে শহিদ একরাম হোসেন কাওসারের পিতামাতার সাথে সাক্ষাৎ করতে ফেনীর পরশুরাম উপজেলার পাগলীরকুল গ্রামে তাদের বাড়িতে যান। তিনি এসময় পরিবারের খোঁজখবর নেন এবং গভীর শোক ও সমবেদনা জানান।

পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক, জেলা প্রশাসক, পুলিশ সুপার, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, স্থানীয় প্রশাসন ও অন্যান্য প্রতিনিধি এসময় উপস্থিত ছিলেন।

এসজিএন

Loading


শিরোনাম বিএনএ