35 C
আবহাওয়া
৫:৪৪ অপরাহ্ণ - সেপ্টেম্বর ২২, ২০২৪
Bnanews24.com
Home » ডাবের পানি কি কিডনির জন্য ক্ষতিকর?

ডাবের পানি কি কিডনির জন্য ক্ষতিকর?

ডাবের পানি কি কিডনির জন্য ক্ষতিকর?

বিএনএ, ডেস্ক: ডাবের পানি, যা প্রাকৃতিকভাবে বিভিন্ন পুষ্টি উপাদানসমৃদ্ধ, একে সাধারণত শরীরের জন্য উপকারী হিসেবে বিবেচনা করা হয়। তবে প্রশ্ন উঠেছে, ডাবের পানি কি কিডনির জন্য ক্ষতিকর হতে পারে? এ বিষয়ে বিভিন্ন মতামত রয়েছে। ডাবের পানি প্রাকৃতিকভাবে বিভিন্ন ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। ডাবের পানিতে প্রচুর ইলেকট্রোলাইট থাকে, যা শরীরে হাইড্রেশন বজায় রাখতে সাহায্য করে। বিশেষ করে গ্রীষ্মকালে বা শারীরিক পরিশ্রমের পর এটি শরীরের জলীয় উপাদানের ভারসাম্য বজায় রাখতে কার্যকর।

ডাবের পানি পটাসিয়াম সমৃদ্ধ, যা কিডনি ফাংশন বজায় রাখতে এবং উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়ক। ডাবের পানির প্রাকৃতিক ডায়ুরেটিক (মূত্রবর্ধক) প্রভাব রয়েছে, যা মূত্রের প্রবাহ বাড়িয়ে কিডনি থেকে অতিরিক্ত সল্ট ও টক্সিন বের করতে সহায়তা করে।

কিডনি সমস্যায় ডাবের পানি
যদিও ডাবের পানি সাধারণত স্বাস্থ্যকর, তবে কিছু বিশেষ পরিস্থিতিতে এটি কিডনির জন্য ক্ষতিকর হতে পারে। যারা কিডনি সমস্যায় ভুগছেন, বিশেষত কিডনি ফেইলিউর বা ক্রনিক কিডনি ডিজিজে (CKD) আক্রান্ত, তাদের জন্য ডাবের পানির অতিরিক্ত পটাসিয়াম ক্ষতিকর হতে পারে। উচ্চ পটাসিয়াম স্তর হাইপারকালেমিয়া সৃষ্টি করতে পারে, যা হার্টের উপর নেতিবাচক প্রভাব ফেলে এবং কার্ডিয়াক অ্যারেস্ট বা হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায়।

ডায়ালাইসিস রোগীদের ক্ষেত্রেও পটাসিয়ামের অতিরিক্ততা বিপজ্জনক হতে পারে, কারণ তাদের কিডনি প্রাকৃতিকভাবে পটাসিয়ামকে প্রস্রাবের মাধ্যমে নির্গত করতে পারে না।

স্বাস্থ্যবান ব্যক্তিরা প্রতিদিন নির্দিষ্ট পরিমাণে ডাবের পানি পান করলে কোনও সমস্যা হয় না। তবে কিডনি সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের পুষ্টিবিদের পরামর্শ অনুযায়ী ডাবের পানির পরিমাণ নিয়ন্ত্রণ করা উচিত। এছাড়া কিডনি জটিলতায় ভোগা উচ্চ পটাসিয়ামযুক্ত খাদ্য থেকে দূরে থাকার উপদেশ দেওয়া হয়।

ডাবের পানি স্বাভাবিক কিডনি ফাংশন বজায় রাখতে সহায়ক হলেও, কিডনি সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের জন্য এটি ক্ষতিকর হতে পারে। তাই কিডনি সমস্যা বা অন্যান্য স্বাস্থ্য সমস্যায় ভুগছেন এমন ব্যক্তিদের ডাবের পানি পান করার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

বিএনএনিউজ/ বিএম

Loading


শিরোনাম বিএনএ