26 C
আবহাওয়া
৯:২০ পূর্বাহ্ণ - মে ২৮, ২০২৪
Bnanews24.com
Home » আটমাসে ২শত ফিলিস্তিনি নিহত

আটমাসে ২শত ফিলিস্তিনি নিহত

আটমাসে ২শত ফিলিস্তিনি নিহত

বিশ্ব ডেস্ক: ইসরায়েল-ফিলিস্তিনি সংঘাতে এই বছর এ পর্যন্ত ২০০ জনেরও বেশি ফিলিস্তিনি এবং প্রায় ৩০ জন ইসরায়েলি নিহত হয়েছে।

ইতোমধ্যেই গত বছরের বার্ষিক পরিসংখ্যানকে ছাড়িয়ে গেছে এবং ২০০৫ সালের পর এটি সর্বোচ্চ সংখ্যা বলে জাতিসংঘের মধ্যপ্রাচ্যে বিষয়ক দূত সোমবার(২১ আগস্ট) জানিয়েছেন।

টোর ওয়েনেসল্যান্ড জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে জানান, ফিলিস্তিনিরা এখনও একটি স্বাধীন রাষ্ট্র চাওয়ায়, ভবিষ্যৎ সম্পর্কে ক্রমবর্ধমান হতাশার কারণে সেখানে সহিংসতার উত্থান ঘটছে।

যদিও ইসরায়েলি এবং ফিলিস্তিনিরা পরিস্থিতি স্থিতিশীল করার জন্য কিছু পদক্ষেপ নিয়েছে, ওয়েনেসল্যান্ড বলেন, ইসরায়েলের একতরফা পদক্ষেপগুলো উভয়ের মধ্যেকার শত্রুতাকে দিন দিন বৃদ্ধি করছে।

জাতিসংঘের মধ্যপ্রাচ্যে বিষয়ক দূত ইসরায়েলি বসতিগুলির অবিচ্ছিন্ন সম্প্রসারণের দিকে ইঙ্গিত করে বলেন – যা আন্তর্জাতিক আইনের অধীনে বেআইনি “এবং শান্তির জন্য একটি উল্লেখযোগ্য বাধা” – সেইসাথে ইসরায়েলের ফিলিস্তিনের বাড়িগুলি ধ্বংস করা, পশ্চিম তীর এলাকায় বার বার হামলা চালানো।

তিনি বলেন, “যদিও আমাদের জরুরীভাবে সবচেয়ে জটিল সমস্যাগুলির সমাধানের দিকে মনোযোগ দিতে হবে এবং স্থলভাগে উত্তেজনাকর পরিস্থিতি কমিয়ে আনতে হবে।

মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড, যিনি বৈঠকের সভাপতিত্ব করেছিলেন, উভয় পক্ষের সহিংসতার নিন্দা করেছেন এবং ক্রমবর্ধমান সহিংসতা হ্রাস করার জন্য অবিলম্বে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন।

তিনি দ্বি-রাষ্ট্রীয় সমাধান এবং পক্ষগুলির মধ্যে “ভালো বিশ্বাসের সংলাপের” জন্য মার্কিন সমর্থন পুনর্ব্যক্ত করেছেন। তিনি জেরুজালেমে অনাবাসিক কনসাল জেনারেল হিসাবে সৌদি আরবের রাষ্ট্রদূত জর্ডানের নিয়োগের বিষয়টি স্বীকার করেছেন, যোগ করেছেন যে মার্কিন “যেকোন এবং সমস্ত প্রচেষ্টাকে সমর্থন করবে যা আমাদের দুই-রাষ্ট্র সমাধানের কাছাকাছি নিয়ে আসবে।”

জাতিসংঘে রাশিয়ার ডেপুটি রাষ্ট্রদূত দিমিত্রি পলিয়ানস্কি কাউন্সিলকে বলেছেন যে শান্তি প্রক্রিয়ার দীর্ঘমেয়াদী স্থবিরতা “ভূমিতে অপরিবর্তনীয় তথ্য তৈরি করতে ইসরায়েলের চলমান অবৈধ একতরফা পদক্ষেপের দ্বারা জটিল হয়েছে, যা ফিলিস্তিনি ও ইসরায়েলিদের মধ্যে সরাসরি আলোচনার পুনরুজ্জীবিত হওয়ার সম্ভাবনাকে রোধ করে। ” এ জন্য তিনি ইসরায়েলের বসতি সম্প্রসারণের “অভূতপূর্ব গতি”কে সবচেয়ে বড় হুমকি হিসেবে অভিহিত করেছেন।

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ