37 C
আবহাওয়া
৬:২৭ অপরাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » টেকসই জ্বালানি ব্যবস্থাপনার ভিত্তিই হবে জৈব জ্বালানি- বিদ্যুৎ প্রতিমন্ত্রী

টেকসই জ্বালানি ব্যবস্থাপনার ভিত্তিই হবে জৈব জ্বালানি- বিদ্যুৎ প্রতিমন্ত্রী

নসরুল হামিদ

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, পরিচ্ছন্ন ও সবুজ পৃথিবী গড়তে জৈব জ্বালানির ব্যবহার বাড়াতেই হবে। জৈব জ্বালানি গ্রিনহাউজ গ্যাস কমিয়ে জলবায়ু পরিবর্তনের প্রভাব হ্রাস করার একটি টেকসই কৌশলগত সমাধান দেয়। আগামী প্রজন্মের জন্য একটি টেকসই ও সুরক্ষিত জ্বালানি ব্যবস্থাপনার ভিত্তিই হবে জৈব জ্বালানি। জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতেও এটি কার্যকর অবদান রাখবে।

প্রতিমন্ত্রী শনিবার(২২ জুলাই) ভারতের গোয়াতে জি-২০ উপলক্ষ্যে “এনার্জি ট্রানজিশন মিনিস্টারিয়াল মিটিং”-এর সাইড লাইন মিটিং-এ “গ্লোবাল বায়োফুয়েলস অ্যালায়েন্সের উদ্বোধন” অনুষ্ঠানে বক্তব্যকালে এসব কথা বলেন।

তিনি বলেন, এই গ্লোবাল বায়োফুয়েলস অ্যালায়েন্সের প্রতি বাংলাদেশের অনুসমর্থন রয়েছে। সময় স্বল্পতার জন্য আন্তমন্ত্রণালয় সভা, বেটিং ইত্যাদি কার্য সম্পন্ন না হওয়ার আজ স্বাক্ষর করতে না পারলেও আমরা ইতিবাচক মনোভাব নিয়ে এই সংগঠনের সাথে থাকবো। আমি আশা করি, এই জোট কাজের পথ সুগম করতে একত্রে একটি ভার্চুয়াল মার্কেটপ্লেস তৈরি করবে এবং একই সাথে প্রযুক্তি প্রদানকারীদেরকে শেষ ব্যবহারকারীদের সাথে সংযুক্ত করবে। শিল্প ও দেশগুলোকে তাদের চাহিদা ও সরবরাহের মানচিত্র তৈরি করে প্রয়োজনীয় টেকসই জৈব জ্বালানির অবাদ চলাচলেও গ্লোবাল বায়োফুয়েলস অ্যালায়েন্সের গৌরবময় অবদান রাখতে হবে।

বায়োফুয়েলস অ্যালায়েন্সের লক্ষ্য হবে সহযোগিতা সহজতর করা এবং টেকসই জৈব জ্বালানির ব্যবহার, বিশেষ করে পরিবহন খাতের জন্য। গ্লোবাল বায়োফুয়েলস অ্যালায়েন্সের অন্যতম প্রধান কাজ হবে, বাজার ব্যবস্থাকে শক্তিশালী করা, বিশ্বব্যাপী জৈব জ্বালানি বাণিজ্যকে সহজতর করা এবং বিশ্বব্যাপী জাতীয় জৈব জ্বালানি কর্মসূচির জন্য প্রযুক্তিগত সহায়তার ব্যবস্থা করা।

ভারতের পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস বিষয়ক মন্ত্রী Hardeep Singh Pori, ব্রাজিলের খনি ও জ্বালানি মন্ত্রী Alexandre Silveira de Oliveira, ইতালির পরিবেশ ও জ্বালানি নিরাপত্তা বিষয়ক মন্ত্রী Gilberto Pichetto Fratin, সংযুক্ত আরব আমিরাতের জ্বালানি ও অবকাঠামো বিষয়ক মন্ত্রী Suhail Mohamed Al Mazrouei সহ সংশ্লিষ্ট মন্ত্রীগণ বক্তব্য রাখেন।

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ