24 C
আবহাওয়া
২:৫৪ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » চবিতে কবিতা আর গানে প্রতিবাদ; শনাক্ত দুই নিপীড়ক

চবিতে কবিতা আর গানে প্রতিবাদ; শনাক্ত দুই নিপীড়ক

চবিতে কবিতা আর গানে প্রতিবাদ; শনাক্ত দুই হেনস্তাকারী

বিএনএ ডেস্ক: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আবৃত্তি আর গানে যৌন নিপীড়নের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে শিক্ষার্থীরা।

শুক্রবার (২২ জুলাই) রাত নয়টার দিকে বিশ্ববিদ্যালয় রেলওয়ে স্টেশন এই কর্মসূচী শুরু করে কয়েকজন শিক্ষার্থী। পরে কর্মসূচীতে যোগ দেয় শতাধিক শিক্ষার্থী। এসময় বিভিন্ন প্রতিবাদমূলক গান ও আবৃত্তির মাধ্যমে যৌন নিপীড়নের প্রতিবাদ জানান তারা।

ছাত্রী হেনস্তার ঘটনার বিচারের দাবি ও নিরাপদ ক্যাম্পাসের দাবিতে গত কয়েকদিন ধরে উত্তাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। সাধারণ শিক্ষার্থী ও বিভিন্ন ছাত্র সংগঠনের ব্যানারে মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি অব্যহত রয়েছে। আন্দোলনকারী সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে শিক্ষকরাও যোগ দেন।

এদিকে শিক্ষার্থী হেনস্তার ঘটনায় দুইজনকে শনাক্ত করেছে হাটহাজারী থানা-পুলিশ। তবে তদন্তের স্বার্থে তাদের নাম-পরিচয় প্রকাশ করা হয়নি।

হাটহাজারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রুহুল আমিন জানান, সিসিটিভি ফুটেজ পাওয়া গেছে। সেই ফুটেজ বিশ্লেষণ করে এখন পর্যন্ত দুজনকে শনাক্ত করা গেছে। এই ঘটনায় ৫ জনের নামে মামলা হয়েছে। তাদের সবাইকে শনাক্তের চেষ্টা চলছে। তদন্তের স্বার্থে নাম-পরিচয় প্রকাশ করছি না।

চবিতে কবিতা আর গানে প্রতিবাদ
চবিতে কবিতা আর গানে প্রতিবাদ

গত রোববার (১৭ জুলাই) রাতে বিশ্ববিদ্যালয়ের প্রীতিলতা হল সংলগ্ন এলাকায় ৫ জন দুর্বৃত্তের হাতে শারীরিক হেনস্তার শিকার হন এক ছাত্রী। ওই সময় তার সঙ্গে থাকা তার বন্ধুকেও মারধর করা হয়। ছিনিয়ে নেয়া হয় মোবাইল। পরে এ বিষয়ে ভুক্তভোগী ছাত্রী প্রক্টর বরাবর অভিযোগ দিলে ৫ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

যৌন নিপীড়নের এ ঘটনার জেরে ছাত্রীদের মাঝে ক্ষোভ ছড়িয়ে পড়ে। এরই মাঝে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ছাত্রীদের হলে প্রবেশের ব্যাপারে সময়সীমা বেধে দেয়। এতে শিক্ষার্থীদের মাঝে নতুন করে ক্ষোভ দেখা দেয়।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ