28 C
আবহাওয়া
৪:২৯ পূর্বাহ্ণ - জুলাই ২, ২০২৪
Bnanews24.com
Home » ফের রাফায় ইসরায়েলি হামলা, নিহত ৪৫

ফের রাফায় ইসরায়েলি হামলা, নিহত ৪৫

rafah

বিশ্ব ডেস্ক: গাজায় যুদ্ধ বিরতি আলোচনার মধ্যেই ইসরায়েলি বাহিনীর হামলায় ৪৫ ফিলিস্তিনি ‍নিহত হয়েছেন। শুক্রবার দক্ষিণ গাজার রাফাহ, সেইসঙ্গে ছিটমহলজুড়ে অন্যান্য অঞ্চলে গুলি চালানো হয়।

বাসিন্দারা বলেছেন, যে ইসরায়েলিরা রাফাহ দখল করার চেষ্টা করছে বলে মনে হচ্ছে, যা মিশরের সীমান্তবর্তী এবং মে মাসের শুরু থেকে ইসরায়েলি হামলার কেন্দ্রবিন্দু ছিল।

ট্যাঙ্কগুলি পূর্ব, দক্ষিণ এবং কেন্দ্র দখল করে শহরের পশ্চিম এবং উত্তর অংশে তাদের পথ জোরপূর্বক ছিল।

উপকূল থেকে প্লেন, ট্যাঙ্ক এবং জাহাজ থেকে গুলি চালানোর কারণে আরও বেশি লোক শহর ছেড়ে পালিয়েছে, যা কয়েক মাস আগে এক মিলিয়নেরও বেশি বাস্তুচ্যুত মানুষকে আশ্রয় দিয়েছিল, যাদের বেশিরভাগই এখন আবার স্থানান্তরিত হয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, পশ্চিম রাফাহের মাওয়াসিতে অন্তত ২৫ ফিলিস্তিনি নিহত এবং ৫০ জন আহত হয়েছে। ফিলিস্তিনিরা বলেছে যে একটি ট্যাঙ্কের শেল একটি তাঁবুতে বাস্তুচ্যুত পরিবারগুলিতে আঘাত করেছে। দুটি ট্যাঙ্ক মাওয়াসির তত্ত্বাবধানে একটি পাহাড়ের চূড়ায় উঠেছিল এবং তারা আগুনের বল পাঠিয়েছিল যা এলাকার বাস্তুচ্যুত দরিদ্র লোকদের তাঁবুতে আঘাত করেছিল, একজন বাসিন্দা একটি চ্যাট অ্যাপে রয়টার্সকে বলেছেন।

গত সপ্তাহে, সামরিক বাহিনী বলেছে, সৈন্যরা একটি বিশ্ববিদ্যালয়কে লক্ষ্যবস্তু করেছে যেটি হামাসের সদর দফতর হিসাবে কাজ করেছিল যেখান থেকে হামাস অপারেটররা সৈন্যদের উপর গুলি চালায় এবং অস্ত্র ও ব্যারেল বোমা খুঁজে পেয়েছিল। এতে বিশ্ববিদ্যালয়ের নাম উল্লেখ করা হয়নি।

নুসিরাতের মধ্য গাজা এলাকায়, সামরিক বাহিনী বলেছে যে সৈন্যরা গত সপ্তাহে কয়েক ডজন অপারেটিভকে হত্যা করেছে এবং হামাসের অন্তর্গত মর্টার বোমা এবং সামরিক সরঞ্জাম সমন্বিত একটি অস্ত্রের ডিপো খুঁজে পেয়েছে।

কিছু বাসিন্দা বলেছেন যে রাফাহতে ইসরায়েলি আক্রমণ আগের দুই দিনে তীব্র হয়েছে এবং বিস্ফোরণ ও গুলির শব্দ খুব কমই থামেনি।

বিএনএনিউজ২৪/ এমএইচ/হাসনা

Loading


শিরোনাম বিএনএ