30 C
আবহাওয়া
৯:২৬ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » চৌকশ অর্থমন্ত্রীর সন্ধানে থাইল্যান্ড

চৌকশ অর্থমন্ত্রীর সন্ধানে থাইল্যান্ড

মুভ ফরোয়ার্ড পার্টির অর্থনৈতিক উপদেষ্ঠা Sirikanya Tansakun

বিএনএ,বিশ্ব ডেস্ক:  চৌকশ একজন অর্থমন্ত্রীর সন্ধানে থাইল্যান্ড।  থাইল্যান্ডের ব্যবসায়ীরা নতুন সরকারকে অর্থনৈতিক মন্ত্রনালয়ে, বিশেষ করে অর্থ মন্ত্রনালয়ের নেতৃত্ব নেওয়ার জন্য উপযুক্ত নেতা নিয়োগের আহ্বান জানিয়েছে।যিনি দেশটির অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক অর্থনৈতিক সংকট মোকাবেলা করে দেশের অর্থনীতিকে চাঙ্গা রাখতে সক্ষম হবেন। খবর ব্যাংকক পোস্ট।

এ দিকে ৮টি দলের সমন্বয়ে দেশটিতে শিগগির নতুন সরকার গঠিত হতে চলেছে। সোমবার(২২ মে২০২৩) দলগুলোর মধ্যে একটি সমঝোতা চুক্তি (memorandum of understanding (MoU) স্বাক্ষরিত হয়েছে।

মুভ ফরোয়ার্ড পার্টির প্রধান মি. পিটা লিমজারোয়েনরাত(Pita Limjaroenrat) কোয়ালিশন সরকারের প্রধানমন্ত্রী হবেন। তবে অর্থমন্ত্রাণালয়ের নেতৃত্ব কে বা কারা দেবেন সে নিয়ে দেশটির ব্যবসায়ি সংগঠনগুলো কোয়ালিশন সরকারের রাজনৈতিক দলসমূহকে নানা পরামর্শ দিয়ে যাচ্ছে। অর্থমন্ত্রীর কোন কোন যোগ্যতা ও অভিজ্ঞতা থাকা দরকার তারও দিক নির্দেশনা দিচ্ছে।

সবকটি দলেই রয়েছে অর্থনৈতিক নীতি বাস্তবায়নের জন্য তাদের নিজস্ব উপদেষ্টা গ্রুপ।

নির্বাসিত প্রাক্তন প্রধানমন্ত্রী থাকসিন শিনাওয়াত্রার কন্যা পেতংটান সিনাওয়াত্রার ফেউ থাই পার্টির নির্বাচনী ইশতেহারে দেশটির দৈনিক মজুরি হার ৬০০বাথ করার প্রতিশ্রুতি ছিল। কিন্ত মুভ ফরোয়ার্ড পার্টির ইশতেহারে এটা ছিল ৪৫০ বাথ।
দ্যা ফেডারেশন অভ থাই ইন্ডাজট্রিজ(এফটিআই) বলেছে, তারা দৈনিক মজুরি হার বাড়ানোর বিপক্ষে নয়।তবে তারা চায় তা ধীরে ধীরে দক্ষতার ভিত্তিতে বাড়ানো হোক।

কোয়ালিশন সরকারের দলসমূহের অর্থনৈতিক নীতিতে সমন্বয় সাধন করা খুব সহজ নহে। তবুও সরকার একা সমস্ত অর্থনৈতিক চ্যালেঞ্জের সমাধান করতে পারে না, যা উচ্চ জ্বালানির দাম এবং বিশ্বব্যাপী মন্দা থেকে শুরু করে ভূ-রাজনৈতিক সংঘাতের অর্থনৈতিক প্রভাব পর্যন্ত নতুন অর্থমন্ত্রীকে মোকাবেলা করতে হবে।

দেশটির রাজনীতি ও অর্থনীতি বিষয়ে স্বাধীণ বিশেষজ্ঞ Somchai Phakaphaswiwat বলেন, সরকারকে দেশের প্রাইভেট সেক্টরকে চাঙ্গা ও সচল রাখতে হবে।সরকারের পলিসিও তা হওয়া দরকার।

সরকারী ঋণ জিডিপির প্রায় ৬২%, ঋণের সীমা জিডিপির ৭০% নির্ধারিত। মিঃ সোমচাই বলেন, ঋণের সর্বোচ্চ সীমা না পৌঁছানো পর্যন্ত সরকারের ঋণ নেওয়া উচিত নয়।

এ অবস্থায় কে হতে পারে দেশটির নতুন অর্থমন্ত্রী তা নিয়ে জোর আলোচনা চলছে রাজনৈতিক ও ব্যবসায়িক অঙ্গনে।তবে সর্বাধিক আসনে জয়ী মুভ ফরোয়ার্ড পার্টির অর্থনৈতিক উপদেষ্ঠা মিস Sirikanya Tansakun কে উক্ত পদে নিয়োগ করার জোর সম্ভাবনা রয়েছে বলে দলটির সূত্রে আভাস দেয়া হচ্ছে। যিনি অর্থনীতি বিষয়ে উচ্চতর ডিগ্রীধারী একজন তরুণ রাজনীতিক।

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ