31 C
আবহাওয়া
৮:৫৭ অপরাহ্ণ - মে ২৯, ২০২৪
Bnanews24.com
Home » কাতারের আমির ঢাকায় আসছেন আজ

কাতারের আমির ঢাকায় আসছেন আজ

কাতার

বিএনএ ডেস্ক: কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি ঢাকা সফরে আসছেন আজ। এ সফরে কাতার থেকে এক বছরের বাকিতে জ্বালানি তেল কেনার প্রস্তাব দেওয়া হবে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ। এ ছাড়া দুই দেশের মধ্যে বন্দী বিনিময়সহ ছয়টি চুক্তি ও পাঁচটি সমঝোতা স্মারক সই হবে। রোববার (২১ এপ্রিল) দুপুরে মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য দেন হাছান মাহমুদ।

১৯ বছর পর ঢাকায় আসছেন কাতারের কোনো আমির। আজ সোমবার (২২ এপ্রিল) শাহজালাল বিমানবন্দরে শেখ তামিম বিন হামাদ আল থানিকে স্বাগত জানাবেন রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন। দুই দিনের সফরে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন তিনি। এসব আলোচনায় গুরুত্ব পাবে মধ্যপ্রাচ্য সংকট।

পররাষ্ট্রমন্ত্রী জানান, ঢাকা ও দোহারের মধ্যে বন্দী বিনিময়, দ্বৈতকর বাতিলসহ ছয়টি চুক্তি ও পাঁচটি সমঝোতা স্মারক সই হবে। এ ছাড়া সৌদি আরবের মতই এক বছরের বাকিতে কাতার থেকে জ্বালানি তেল আমদানির প্রস্তাব করবে ঢাকা।

এ ছাড়া রাজধানীর মিরপুরে একটি পার্ক ও একটি সড়কের নামকরণ করা হবে আমিরের নামে। উদ্বোধনী অনুষ্ঠানেও অংশ নেবেন তিনি।

কাতারে বর্তমানে চার লাখ বাংলাদেশি কর্মী আছে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সচিব রুহুল আমিন এবার কাতারের আমিরের সফর নিয়ে আশার কথা জানিয়েছেন। তিনি জানান, বাংলাদেশ থেকে আরও বেশি শ্রমিক নিতে সমঝোতা স্মারক সই হবে এ সফরে।

বিএনএনিউজ২৪/ এমএইচ/হাসনা

Loading


শিরোনাম বিএনএ