35 C
আবহাওয়া
৭:১৭ অপরাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » আরও তিন রুটে নগর পরিবহন চালু করা হবে

আরও তিন রুটে নগর পরিবহন চালু করা হবে

ঢাকা নগর পরিবহনে

বিএনএ, ঢাকা : ঘাটারচর-কাঁচপুর রুটের পরীক্ষামূলকভাবে চালু করা ঢাকা নগর পরিবহনের অভিজ্ঞতার আলোকে আরও তিনটি রুটে নগর পরিবহন চালু করা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

মঙ্গলবার (২২ মার্চ) ডিএসসিসি প্রধান কার্যালয় নগর ভবনের বুড়িগঙ্গা হলে বাস রুট রেশনালাইজেশন কমিটির ২২তম সভা শেষে সাংবাদিকদেরকে সাথে আলাপকালে মেয়র ও বাস রুট রেশনালাইজেশন কমিটির সভাপতি ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস একথা জানান।

তিনি বলেন, “ঢাকা নগর পরিবহনে যাত্রী সেবায় আমাদের প্রাধান্য। যাত্রীরা অত্যন্ত আনন্দিত। তাদের অতিরিক্ত টাকা দিতে বা হয়রানির শিকার হতে হয় না। তারা নির্দিষ্ট জায়গায় থেকে উঠতে ও নির্দিষ্ট জায়গায় নামতে পারে। ঢাকাবাসীর এই আকাঙ্খা পূরণ করতে পেরে আমরা আনন্দিত। এখন এই অভিজ্ঞতা নিয়ে আমরা বাকী তিনটি যাত্রাপথে ঢাকা নগর পরিবহন চালু করব। কিন্তু এটি তখনই পরিপূর্ণভাবে বাস্তবায়ন হবে যখন আমরা সব যাত্রাপথকে একসাথে নিয়ে একটি কোম্পানী করে ‘ঢাকা নগর পরিবহন কোম্পানী’ হিসেবে পরিচালিত করতে পারব।”

পরীক্ষামূলক যাত্রাপথে নগর পরিবহন সফল বলে উল্লেখ করে মেয়র বলেন, ‘এটা অত্যন্ত সমাদৃত ও প্রশংসিত হয়েছে। ঢাকাবাসী সাদরে গ্রহণ করেছেন এবং যাত্রী সেবার মান অত্যন্ত সন্তোষজনক অবস্থায় রয়েছে। কিন্তু একটি চাহিদা রয়েছে- আমরা যে ৫০টি বাস চালু করেছি, সেটা বৃদ্ধি করার জন্য যাত্রীরা উৎসুক হয়ে আছেন। বাস সংখ্যা বৃদ্ধির লক্ষ্যে আমরা সিদ্ধান্ত নিয়েছি যে- ট্র্যান্সসিলভা আরো ২০টি বাস চালু করতে পারবে।’

বিগত সভায় যে ৩টি রুট চালুর সিদ্ধান্ত নেয়া হয়েছে সেগুলো আরও সুনির্দিষ্ট করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘সেই তিনটি রুট চালু করার লক্ষ্যে গৃহিত কার্যক্রমগুলো পর্যালোচনা করেছি এবং সার্বিক পর্যালোচনায় রুটগুলোকে আরেকটু সুনির্দিষ্ট করেছি। ঢাকার প্রান্ত পর্যন্তই সেই রুটকে বিস্তৃত রাখবো। নতুন সেসব যাত্রাপথের মধ্যে ২২ নম্বর যাত্রাপথে ৫০টি বাস, ২৩ নম্বর যাত্রাপথে ১০০টি এবং ২৬ নম্বর যাত্রাপথে ৭৫টি, সব মিলিয়ে আরো ২২৫টি বাস নতুন করে নামবে।”

সভায় অন্যান্যের মধ্যে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট কর্পোরেশনের চেয়ারম্যান মো. তাজুল ইসলাম, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক নীলিমা আখতার, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নিবার্হী কর্মকর্তা ফরিদ আহাম্মদ, ঢাকা মেট্টোপলিটন পুলিশের যুগ্ম পুলিশ কমিশনার সৈয়দ নুরুল ইসলাম, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দিন, রাজউক সদস্য মো. শফিকুল হক, বিআরটিএ এর পরিচালক শীতার্ত শেখর বিশ্বাস, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি আফজাল উদ্দিন আহমেদসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ