31 C
আবহাওয়া
৭:২৮ অপরাহ্ণ - মে ২১, ২০২৪
Bnanews24.com
Home » ইসরাইল আত্মরক্ষার সীমা অতিক্রম করেছে: আয়ারল্যান্ড

ইসরাইল আত্মরক্ষার সীমা অতিক্রম করেছে: আয়ারল্যান্ড

ইন্টারন্যাশনাল কোর্ট  অব জার্টিজে

বিশ্ব ডেস্ক: ইন্টারন্যাশনাল কোর্ট  অব জার্টিজে  আয়ারল্যান্ডের প্রতিনিধি হামাসের ৭ অক্টোবরের(২০২৪) হামলার নিন্দা করে তার উপস্থাপনা শুরু করেছেন।

আলজাজিরা বৃহস্পতিবার(২২ ফেব্রুয়ারি) জানায়, অ্যাটর্নি জেনারেল রোসা ফ্যানিং আদালতকে মনে করিয়ে দেন, আন্তর্জাতিক আইন আত্মরক্ষায় বল প্রয়োগকে “প্রয়োজনীয় এবং আনুপাতিক এর চেয়ে বেশি নয়” সীমাবদ্ধ করে।

আয়ারল্যান্ডের দৃষ্টিভঙ্গি হল যে ইসরায়েল তার সামরিক প্রতিক্রিয়ায় “এই সীমা অতিক্রম করেছে”, তিনি বলেন।

আয়ারল্যান্ড প্রতিনিধি বলেন, “আয়ারল্যান্ড বারবার যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে। এবং ইসরায়েল-ফিলিস্তিনের বিস্তৃত সংঘাতের সমাধানের সম্ভাবনার জন্য গাজার এই সর্বশেষ শত্রুতা যে প্রভাব ফেলতে পারে তা দেখে আমরা হতাশ।

“আয়ারল্যান্ড সংঘাতের একটি ব্যাপক দ্বি-রাষ্ট্র সমাধানের একটি ধারাবাহিক এবং সোচ্চার সমর্থক। আমরা সেই লক্ষ্য অর্জনের দিকে অগ্রগতির অভাবের জন্য দুঃখ প্রকাশ করছি” তিনি বলেন।

গাজা মৃত্যু উপত্যাকায় পরিণত

“গাজা একটি মৃত্যু অঞ্চলে পরিণত হয়েছে”: ডাব্লুএইচও প্রধান বলেছেন “অমানবিক” স্বাস্থ্য এবং মানবিক পরিস্থিতি আরও খারাপ হচ্ছে।

প্যালেস্টাইন রেড ক্রিসেন্ট সোসাইটি খান ইউনিসের আল-আমাল হাসপাতালে ৩০ তম দিনের জন্য ইসরায়েলি অবরোধ অব্যাহত থাকায় ভয়ানক পরিস্থিতি সম্পর্কে সতর্ক করেছে।

মেডিকেল দাতব্য এমএসএফ আল-মাওয়াসিতে তার আশ্রয়কেন্দ্রে ইসরায়েলি হামলায় কর্মীদের পরিবারের দুই সদস্য নিহত এবং ছয়জন আহত হয়েছে জানিয়ে ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছে।

গাজার সরকারি মিডিয়া অফিসের প্রধান বলেছেন, উত্তর গাজা স্ট্রিপের বাসিন্দাদের কাছে গত তিন সপ্তাহ ধরে খাওয়ার জন্য শুধুমাত্র পশুখাদ্য রয়েছে।

গত ৭  অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় কমপক্ষে ২৯হাজার ৩১৩ ফিলিস্তিনি নিহত এবং ৬৯হাজার ৩৩৩ জন আহত হয়েছে৷  ৭ অক্টোবরের হামলায় ইসরায়েলে সংশোধিত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১,১৩৯৷

ইসরায়েলীদের আরও বন্দুক বিতরণের ঘোষণা

ইসরায়েল মন্ত্রী বেসামরিক নাগরিকদের কাছে আরও বন্দুক বিতরণের ঘোষণা দিয়েছেন। ইসরায়েলের জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন-গভির অধিকৃত পশ্চিম তীরের মালে আদুমিম বসতির কাছে একটি হাইওয়েতে গুলির হামলার পরে ফিলিস্তিনিদের চলাচলের স্বাধীনতাকে সীমিত করার আহ্বান জানিয়েছেন। তিনি আরও বলেন, ঘটনার পর ইসরায়েলিদের কাছে আরও অস্ত্র বিতরণ করা হচ্ছে।

“পুলিশ এবং সশস্ত্র নাগরিকদের ধন্যবাদ, এখানে একটি অত্যন্ত বড় বিপর্যয় এড়ানো গেছে,” তিনি হামলার ঘটনাস্থলে প্রেসকে বলেন। “আমরা আরও বেশি করে বন্দুক বিতরণ করছি। আমি মনে করি যে আজ, সবাই বুঝতে পেরেছে যে বন্দুক জীবন বাঁচায়।”

উত্তর ইসরায়েলে হিজবুল্লাহর হামলা

লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ বলেছে যে তারা বৃহস্পতিবার(২২ ফেব্রুযারি) সকালে উত্তর ইসরায়েলের কাফার ইউভালে ইসরায়েলি সশস্ত্র বাহিনীর একটি ভবন লক্ষ্য করে হামলা চারিয়েছে।

এতে বলা হয়েছে, দক্ষিণ লেবাননের গ্রাম ও বেসামরিক বাড়িতে ইসরায়েলি হামলার প্রতিক্রিয়ায় এবং গাজার জনগণের সমর্থনে এই অভিযান চালানো হয়েছে বলে হিজবুল্লাহ উল্লেখ করেছে ।

আপার গ্যালিলি আঞ্চলিক কাউন্সিলের বরাত দিয়ে ইসরায়েলি মিডিয়া জানিয়েছে, লেবানন থেকে একটি অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল একটি বাড়ির ক্ষতি করেছে।

জেরুজালেম পোস্ট অনুসারে, আরেকটি ক্ষেপণাস্ত্র কিরিয়াত শমোনার একটি খোলা মাঠে অবতরণ করেছে।

কোন ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

 

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ