35 C
আবহাওয়া
২:০৬ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » হজ পালনে নিবন্ধনের সময় বৃদ্ধি

হজ পালনে নিবন্ধনের সময় বৃদ্ধি

হজ পালন

বিএনএ: চলতি বছর যারা হজ পালন করতে ইচ্ছুক তাদের জন্য নিবন্ধনের সময় আরও পাঁচ দিন বাড়িয়েছে সরকার। আগামী ২৩ ফেব্রুয়ারি হজযাত্রী নিবন্ধন কার্যক্রম শেষ হওয়ার কথা ছিল। তবে নতুন করে হজযাত্রী নিবন্ধনের সময় আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

বুধবার (২২ ফেব্রুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়। বিজ্ঞপ্তিতে জানানো হয়, হজযাত্রী নিবন্ধনের সময় আগামী ২৮ ফেব্রুয়ারি বিকাল ৪টা পর্যন্ত বাড়ানো হয়েছে। এই সময়ের মধ্যে সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনায় হজের নিবন্ধনের জন্য মোবাইল ফোনে যারা এমএমএস পাবেন তাদের সবাই নিবন্ধন করতে পারবেন।

ধর্ম মন্ত্রণালয় জানায়, সৌদি সরকার এ বছর হজযাত্রীদের ভিসার ক্ষেত্রে বায়োমেট্রিক ভিসা পদ্ধতি (ফিঙ্গার প্রিন্ট অ্যান্ড পিক্টোরিয়াল) চালু করতে যাচ্ছে। এ পদ্ধতির অধীনে ভিসার আবেদন জমা দেয়ার জন্য ধর্ম মন্ত্রণালয় থেকে প্রয়োজনীয় সব প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে। নতুন এ পদ্ধতিতে ভিসা করার জন্য পাসপোর্ট আপাতত নিজের কাছে সংরক্ষণ করতে হবে।

তবে সরকারি ব্যবস্থাপনায় নিবন্ধন করে যারা এরই মধ্যে ঢাকার আশকোনার হজ অফিসে পাসপোর্ট জমা দিয়েছেন, ভিসা কার্যক্রম শুরু হলে তারা সেখানে গিয়ে বায়োমেট্রিক ভিসার আবেদন করতে পারবেন। অথবা সেখান থেকে পাসপোর্ট নিয়ে অন্য কোনো সেন্টার থেকেও ভিসার আবেদন করতে পারবেন। ভিসা কার্যক্রম শুরু হলে ভিসা সাবমিটের সেন্টার এবং পদ্ধতি সংশ্লিষ্ট সবাইকে জানানো হবে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন পবিত্র হজ হবে। সৌদি আরবের সঙ্গে হজচুক্তি অনুযায়ী, এ বছর বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার জন এবং এক লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনের সুযোগ পাবেন।

বিএনএনিউজ/এ আর

Loading


শিরোনাম বিএনএ