29 C
আবহাওয়া
৮:১৬ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » ইউক্রেনে হত্যার তালিকা করেছে রাশিয়া : যুক্তরাষ্ট্র

ইউক্রেনে হত্যার তালিকা করেছে রাশিয়া : যুক্তরাষ্ট্র


বিএনএ, বিশ্বডেস্ক : ইউক্রেনে আগ্রাসনের পর সম্ভাব্য হত্যা কিংবা আটকের একটি খসড়া তালিকা তৈরি করেছে রাশিয়া। গোয়েন্দাদের বরাতে এমন দাবি করেছে যুক্তরাষ্ট্র।

বার্তা সংস্থা এএফপি’র এক প্রতিবেদনে বলা হয়েছে, জাতিসংঘের অধিকার প্রধানের কাছে পাঠানো একটি চিঠিতে যুক্তরাষ্ট্র বলেছে, রাশিয়া ইউক্রেন দখল করলে ইউক্রেনীয়দের “হত্যা বা ক্যাম্পে পাঠানোর” একটি তালিকা করেছে, এমন তথ্য তাদের হাতে রয়েছে।

চিঠিতে, ইউক্রেন সীমান্তের কাছে রাশিয়ান সৈন্যদের দ্বারা আসন্ন আক্রমণ সম্পর্কে সতর্ক করে, ওয়াশিংটনের পক্ষ থেকে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র বিষয়টি নিয়ে “গভীরভাবে উদ্বিগ্ন” এবং তাঁরা একটি সম্ভাব্য “মানবাধিকার বিপর্যয়” সম্পর্কে আগাম সতর্ক করছে।

চিঠিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের কাছে “বিশ্বাসযোগ্য তথ্য রয়েছে যে রাশিয়ান বাহিনী নির্দিষ্ট কিছু ইউক্রেনীয়দের একটি তালিকা তৈরি করছে যাদের ইউক্রেনিয়া দখলের পর হত্যা করা হবে কিংবা ক্যাম্পে পাঠানো হবে।”

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেটকে সম্বোধন করা বার্তায় বলা হয়েছে, “আমাদের কাছে বিশ্বাসযোগ্য তথ্য রয়েছে যে, রাশিয়ান বাহিনী বেসামরিক ইউক্রেনীয় জনগণের শান্তিপূর্ণ বিক্ষোভকে ছত্রভঙ্গ করতে, এবং তাদের সম্ভাব্য প্রতিরোধের বিরুদ্ধে প্রাণঘাতী ব্যবস্থা গ্রহণ করবে।”

জেনেভায় জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত বাথশেবা নেল ক্রোকার স্বাক্ষরিত ওই চিঠিতে সতর্ক করা হয়েছে, রাশিয়া ইউক্রেন দখল করলে , অপহরণ বা নির্যাতনের মতো ঘটনার আশঙ্কা রয়েছে। এছাড়া অন্যান্যদের মধ্যে রাজনৈতিক ভিন্নমতাবলম্বী এবং ধর্মীয় ও জাতিগোষ্ঠীগত সংখ্যালঘুদেরও লক্ষ্যবস্তু করা হতে পারে।

যুক্তরাষ্ট্র এবং তাঁর পশ্চিমা মিত্ররা অনুমান করেছে, রাশিয়া সাম্প্রতিক সপ্তাহগুলিতে ইউক্রেনের সীমান্তের কাছে ১,৫০,০০০ এরও বেশি সেনা সমাবেশ ঘটিয়েছে।

তবে, মস্কো তার প্রতিবেশীকে আক্রমণের পরিকল্পনার কথা বরাবর অস্বীকার করে আসছে। কিন্তু এই নিশ্চয়তা চাইছে যে, ইউক্রেন কখনই ন্যাটোতে যোগ দেবে না এবং পশ্চিমা জোট পূর্ব ইউরোপ থেকে তাদের বাহিনী সরিয়ে নেবে। তবে রাশিয়ার ওই দাবী মেনে নিতে নারাজ পশ্চিমা বিশ্ব।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ