সামরিক বাহিনীতে যোগ দিতে পারবেন সৌদি নারীরা

বিশ্ব

বিএনএ ডেস্ক:এখন থেকে সামরিক বাহিনীতে যোগ দিতে পারবেন সৌদি নারীরা। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তের পর রোববার বাহিনীর পুরুষ ও নারীর যৌথ নিয়োগ পোর্টালে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়েছে, সেনা থেকে শুরু করে সার্জেন্ট পদের জন্য আবেদন করা যাবে। এই সুযোগ থাকবে রয়েলে নৌবাহিনী, সেনাবাহিনী, বিমান বাহিনী, কৌশলগত ক্ষেপণাস্ত্র বাহিনী ও সশস্ত্র চিকিৎসা সেবা বিভাগের জন্য। আবেদনকারীকে নিয়োগ পরীক্ষায় পাস করতে হবে, পরিচ্ছন্ন রেকর্ড এবং শারীরিকভাবে সুস্থ হতে হবে।

নারীদের ক্ষেত্রে যোগ্যতা হিসেবে বলা হয়েছে, আবেদনকারীর বয়স ২১ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে এবং উচ্চতা ১৫৫ সেন্টিমিটার বা তারচেয়ে বেশি হতে হবে। তবে কোনো সরকারি চাকরিরত আবেদন করতে পারবেন না। প্রার্থীর অবশ্যই নিজস্ব জাতীয় পরিচয় পত্র থাকতে হবে এবং অন্তত হাই স্কুলের পাঠ শেষ করতে হবে। কোনো বিদেশিকে বিয়ে করা নারী আবেদন করতে পারবেন না।

অপারেটিং সিস্টেমস বিশেষজ্ঞ হালাহ আল-ইনাবাউই জানান, গত ৩০ বছর ধরে সেনাবাহিনীতে নারীদের নিয়োগের বিষয়টি আরব দেশগুলোতে একটি বিতর্কিত বিষয়। তবে আজ বাদশাহ সালমানের দূরদর্শিতার সরকারি সবক্ষেত্রে নারীদের যুক্ত করা হয়েছে এবং সেটা সেনাবাহিনীতেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *