24 C
আবহাওয়া
৩:১০ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » পাটকল-চিনিকল বন্ধের প্রতিবাদে চট্টগ্রামে পায়ে হেঁটে যুবক

পাটকল-চিনিকল বন্ধের প্রতিবাদে চট্টগ্রামে পায়ে হেঁটে যুবক

পাটকল-চিনিকল বন্ধের প্রতিবাদে চট্টগ্রামে পায়ে হেঁটে যুবক

বিএনএ,চট্টগ্রাম: ‘পাটকল ও চিনিকল দর্জিখানা নয়। বন্ধের চক্রান্ত থামাও।’এই স্লোগানে পায়ে হেঁটে তেঁতুলিয়া থেকে টেকনাফের উদ্দেশে পদযাত্রা শুরু করেছেন আশরাফি আরাফাত আকাশ নামে এক যুবক।

সোমবার (২২ ফেব্রুয়ারি) বেলা ১২টার দিকে চট্টগ্রামের সীতাকুণ্ডে এসে পৌঁছেন তিনি। ১ ফেব্রুয়ারি তেঁতুলিয়া থেকে রাষ্ট্রায়াত্ত পাটকল ও চিনিকল বন্ধের প্রতিবাদে হাঁটা শুরু করে আরাফাত আকাশ।

এবিষয়ে আরাফাত আকাশ বলেন, পাটকল ও চিনিকল দেশের ঐতিহ্য বহন করে। কৃষকদের সাথে এই পাট ও চিনি উৎপাদনের সম্পর্ক থাকে। দেশে এমনিতেই বেকারের হার বেশি। তার ওপর এসব রাষ্ট্রায়াত্ত প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ায় দেশে বেকারের হার বেড়ে যাবে। পাটকল ও চিনিকল বন্ধের জন্য মূলত এই প্রতিবাদ আমার।

তিনি বলেন, তেঁতুলিয়া থেকে হেঁটে চট্টগ্রাম পর্যন্ত আসার সময় আমি অল্প কয়েকটা পাটকল পেয়েছি। এসময় পাটকলগুলোতে শ্রমিকদের সাথে কথা বলার চেষ্টা করেছি। কিন্তু তারা এই বিষয় নিয়ে কথা বলতে ভয় পায়। সিরাজগঞ্জ পাটকলের এক পঞ্চাশোর্ধ বয়সী শ্রমিক বললেন, শেখ মুজিবের জন্য যুদ্ধ করলাম আর শেখ হাসিনা আমাদের পেটে লাথি মারল।

উল্লেখ, রাষ্ট্রায়ত্ত সব পাটকলের উৎপাদন কার্যক্রম বন্ধ করে দিয়েছে সরকার। গত বছর ২৮ জুন এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনের মাধ্যমে এই ঘোষণা দেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী। ফলে একসঙ্গে ২৫টি সরকারি পাটকলের উৎপাদন বন্ধ হওয়ায় সরাসরি ২৪ হাজারের বেশি শ্রমিক বেকার হয়ে পড়েছে।

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ