Bnanews24.com
আওয়ামী লীগ টপ নিউজ রাজনীতি সব খবর

স্বাধীনতা অর্জনের শেকড় ভাষা আন্দোলন:শেখ হাসিনা

স্বাধীনতা অর্জনের শেকড় ভাষা আন্দোলন:শেখ হাসিনা

বিএনএ ঢাকা:ভাষা আন্দোলনে স্বাধীনতা অর্জনের শেকড় নিহিত ছিল বলে জানিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।ভাষা আন্দোলনের ঐতিহ্য ধরে রেখেই সামনে এগিয়ে যেতে হবে বলেও জানান তিনি।

সোমবার(২২ ফেব্রুয়ারি)রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আওয়ামী লীগের আলোচনায় প্রধানমন্ত্রী আরও বলেন,ভাষা আন্দোলন থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধের শহীদদের রক্ত বৃথা যাবে না।স্বাধীনতাকে অর্থবহ করতে হবে।বাংলা ভাষার কারণেই টিকে আছে জাতির অস্তিত্ব ও সংস্কৃতি।দেশের প্রতিটি অর্জনেই রয়েছে সংগ্রাম আর আত্মত্যাগ।এই ইতিহাসকে ধারণ ও নতুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে দেয়ার আহ্বান জানান তিনি।

শেখ হাসিনা বলেন,হাসপাতালে কারাবন্দী বঙ্গবন্ধুর নির্দেশেই ২১ ফেব্রুয়ারি ছাত্র ধর্মঘটের ডাক দেয়া হয়েছিল।অথচ পঁচাত্তর পরবর্তী সময়ে ভাষা আন্দোলন,এমন কী মুক্তিযুদ্ধের ইতিহাস থেকেও বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার চেষ্টা করা হয়েছিল।ভাষা আন্দোলন শুধু ভাষার অধিকারের জন্য আন্দোলন নয়।ভাষা আন্দোলন বাঙালি জাতির সার্বিক আন্দোলন।বাঙালির নিজস্ব সংস্কৃতি ও ঐতিহ্য আছে।সেই সংস্কৃতি এবং ঐতিহ্য ধরে রাখতে হবে।বাঙালি রক্ত দিয়ে ভাষার মর্যাদা রক্ষা করেছে বলে জানান তিনি।

আওয়ামী লীগ সভাপতি বলেন,শহীদদের আত্মত্যাগে পাওয়া দেশের প্রতিটি মানুষ যেমন ঘর পাবেন,তেমনি প্রতিটি ঘর আলোকিত করবে বিদ্যুৎ।প্রতিটি মানুষের জীবনকে সুন্দর ও অর্থবহ করে তুলতে সরকার কাজ করছে।১৫ আগস্ট না ঘটলে দেশ আরও আগে অনেক উন্নত হতো।দেশের জনগণের জীবন সার্বিকভাবে উন্নত করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন,করোনার টিকা নিলেও মাস্ক পরা, হাত ধোয়াসহ স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে চলতে হবে। অন্তত নিজেকে সুরক্ষিত রাখতে হবে।কারণ দ্বিতীয় ডোজ রয়েছে।আবার করোনা টিকার কার্যকারিতা কতটুকু বা কী, এটিও গবেষণার পর্যায়ে আছে বলে জানান তিনি।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মতিয়া চৌধুরী, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ, ধর্ম বিষয়ক সম্পাদক সিরাজুল মোস্তফা, মহিলা বিষয়ক সম্পাদক মেহের আফরোজ চুমকি, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফি প্রমুখ।

আলোচনা সভায় সূচনা বক্তব্য রাখেন,আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।সভা সঞ্চালনা করেন দলটির প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ।এতে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হন শেখ হাসিনা।

বিএনএনিউজ/আরকেসি