30 C
আবহাওয়া
১০:১৩ পূর্বাহ্ণ - জুন ২৬, ২০২৪
Bnanews24.com
Home » সারাবিশ্বে একদিনে করোনায় প্রাণ গেল ৮৮৯১ জনের

সারাবিশ্বে একদিনে করোনায় প্রাণ গেল ৮৮৯১ জনের

বিশ্বে করোনায় মৃত্যু বেড়েছে

বিএনএ বিশ্ব ডেস্ক: মহামারি করোনায় গত ২৪ ঘন্টায় সারাবিশ্বে ৮ হাজার ৮৯১ জনের মৃত্যু হয়েছে। ফলে বিশ্বে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫৬ লাখ ২ হাজার ৯০২ জনে। একই সময়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে ৩৫ লাখ ৬৯ হাজার ৬১০ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ৩৪ কোটি ৬৭ লাখ ২৩ হাজার ১৯৩ জনে দাঁড়ালো।

করোনা থেকে সুস্থ হয়েছে ১৬ লাখ ১৪ হাজার ৫৭৬ জন। এই নিয়ে মহামারি শুরুর দুই বছরে ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা পৌঁছেছে ২৭ কোটি ৬৫ লাখ ৪০ হাজার ৮৩৬ জনে।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৬ কোটি ৪৫ লাখ ৭৯ হাজার ৫৫৪ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছে ৬ কোটি ৪৪ লাখ ৮৩ হাজার ৫৫৫ জন। গুরুতর অসুস্থ অবস্থায় আছে ৯৫ হাজার ৯০০ জন।

শনিবার (২২ জানুয়ারি) এসব তথ্য জানিয়েছে করোনায় আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ তথ্য প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটা।

ওয়েবসাইটটির দেয়া তথ্য অনুযায়ী, মহামারি শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্ত ও মৃতের হিসেবে বিশ্বের দেশসমূহের মধ্যে শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। সেখানে গত কয়েক মাস ধরে দৈনিক সংক্রমণ-মৃত্যুও সবচেয়ে বেশি ঘটছে।  দেশটিতে গত একদিনে ৭ লাখ ৭৭ হাজার ৫১২ জন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছে। মারা গেছে ২ হাজার ৭৭৪ জন।

যুক্তরাষ্ট্র ছাড়া বিশ্বের অন্যান্য যেসব দেশে এই দিন সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে, সে দেশগুলো হলো, ফ্রান্স-নতুন আক্রান্ত ৪ লাখ ৮৫১ জন, মৃত্যু ২৩৩ জন। ইতালি- আক্রান্ত ১ লাখ ৭৯ হাজার ১০৬, মৃত্যু ৩৭৩। যুক্তরাজ্য-নতুন আক্রান্ত ৯৫ হাজার ৭৮৭, মৃত্যু ২৮৮। জার্মানি- আক্রান্ত ১ লাখ ৩৮ হাজার ৬৩৪, মৃত্যু ১৭৫। স্পেন- আক্রান্ত ১ লাখ ৪১ হাজার ৯৫, ‍মৃত্যু ১৪২। ব্রাজিল-আক্রান্ত ১ লাখ ৬৮ হাজার ৮২০, মৃত্যু ৩৯৬। আর্জেন্টিনা-আক্রান্ত ১ লাখ ১৮ হাজার ১৭১, মৃত্যু ১৬০। ভারত আক্রান্ত ৩ লাখ ৩৫ হাজার ৪৫৮, মৃত্যু ৪৮৯।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। কিন্তু অবস্থার উন্নতি না হওয়ায় অবশেষে ওই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ