29 C
আবহাওয়া
৭:৫৬ পূর্বাহ্ণ - মে ১৭, ২০২৪
Bnanews24.com
Home » গাজায় ইসরাইলের হামলায় নিহতের সংখ্যা ২০ হাজার ছাড়িয়েছে

গাজায় ইসরাইলের হামলায় নিহতের সংখ্যা ২০ হাজার ছাড়িয়েছে

গাজা-ইসরাইল যুদ্ধের শুরু

বিশ্ব ডেস্ক: ৭ অক্টোবর গাজা-ইসরাইল যুদ্ধের শুরু থেকে ইসরায়েলি হামলায় কমপক্ষে ২০হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে। যাদের বেশির ভাগ নারী ও শিশু।

বৃহস্পতিবার(২১ ডিসেম্বর)গাজা-ইসরাইল যুদ্ধের ৭৬তম দিনে গাজা সরকারের মিডিয়া অফিস এ তথ্য জানায়। এতে বলা হয়,

অন্তত ২০,০০০ মানুষ নিহত হয়েছে, যার মধ্যে ৮,০০০ এরও বেশি শিশু রয়েছে।
কমপক্ষে ৫২হাজার ৫৮৬ জন আহত হয়েছে, যার মধ্যে ৮হাজার ৬৬৩ টিরও বেশি শিশু রয়েছে।
৬হাজার ৭০০ জনেরও বেশি লোক নিখোঁজ রয়েছে, তাদের মধ্যে ৪,৯০০ শিশু রয়েছে। এদের বেশির ভাগ বোমায় ধ্বংস হওয়া ভবনের নিচে আটকা পড়েছে বলে ধারণা করা হচ্ছে।

ইসরায়েলি হামলায় কমপক্ষে ২০হাজার ফিলিস্তিনি নিহত
ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের স্বজনদের কান্না , বুকফাটা আর্তনাদ

নিহতদের মধ্যে ৯৭ জন সাংবাদিক,৩১০ জন স্বাস্থ্যসেবা কর্মী এবং ৩৫ জন সিভিল ডিফেন্স কর্মী ছিলেন।

জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয়ের কার্যালয় (UNOCHA) বুধবার রাতে জানিয়েছে, ইসরায়েলি বাহিনী গাজায় ১১ জনকে তাদের পরিবারের সামনে গুলি করে হত্যা করেছে।

ইসরাইল ফিলিস্তিন যুদ্ধের বর্তমান অবস্থা ২০২৩

আল জাজিরা জানায়, ইসরায়েল দক্ষিণ গাজার খান ইউনিসের প্রায় ২০ শতাংশ এলাকা “অবিলম্বে খালি করার ” নির্দেশ দিয়েছে।

এদিকে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদ আজ ইসরাইল ফিলিস্তিন যুদ্ধবিরতির প্রস্তাবে ভোট গ্রহণ হতে পারে বলে আশা করা হচ্ছে।

পশ্চিম তীরে নিহতের সংখ্যা বেড়ে ৩০১

ইসরাইল অধিকৃত পশ্চিম তীরের অন্তত ১৪টি বিভিন্ন শহর ও গ্রামে রাতের অভিযান চালিয়েছে। বুধবার রাতে ব্যাপক অভিযান চালিয়েছে। আটক করেছে বহু ফিলিস্তনিকে। ৭ অক্টোবর গাজা-ইসরাইল যুদ্ধের শুরু থেকে পশ্চিম তীরে ৭২ শিশুসহ ৩০১ জনকে ইসরাইলী সৈন্য ও সেটেলাররা হত্যা করেছে।

ইসরাইলী সেনাবাহিনী প্রতিদিন কোন না কোন ফিলিস্তিনির বাড়ি বা ব্যবসা প্রতিষ্ঠান ধ্বংস করে দিচ্ছে।

স্থায়ী যুদ্ধ বিরতি চায় হামাস

মিশরীয় কর্মকর্তাদের বরাত দিয়ে দ্য ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে যে হামাস কয়েক ডজন বন্দীর বিনিময়ে এক সপ্তাহের জন্য যুদ্ধ বন্ধ করার ইসরায়েলি প্রস্তাব প্রত্যাখ্যান করেছে এবং বলেছে যে যুদ্ধবিরতি না হওয়া পর্যন্ত গ্রুপটি কোনো মুক্তির বিষয়ে আলোচনা করবে না।

হামাসের রাজনৈতিক ব্যুরোর প্রধান ইসমাইল হানিয়াহ বুধবার একটি সফরের সময় কায়রোতে গোয়েন্দা কর্মকর্তাদের বলেছিলেন যে তিনি গাজার জন্য যুদ্ধবিরতি এবং অতিরিক্ত মানবিক সহায়তা পেতে মিশরের রাজধানীতে ছিলেন, কর্মকর্তাদের মতে।

বুধবার আল জাজিরার সাথে একটি সাক্ষাত্কারে, হামাসের কর্মকর্তা গাজি হামাদ বলেন, গোষ্ঠীটির “অগ্রাধিকার” ছিল যুদ্ধ বন্ধ করা।

আমরা এই খেলা খেলব না

“আমাদের দৃষ্টিভঙ্গি খুব স্পষ্ট: আমরা আগ্রাসন বন্ধ করতে চাই,” তিনি বলেছিলেন। গাজায় ইসরায়েলি হামলার কারণে সৃষ্ট “বড় ধ্বংস ও গণহত্যা” উল্লেখ করে হামাদ যোগ করেছেন, “ভূমিতে যা ঘটছে তা একটি বড় বিপর্যয়।”

হামাসের রাজনৈতিক ব্যুরোর সদস্য বলেছেন “কিছু লোক” কয়েক দিন বা সপ্তাহের জন্য লড়াইয়ে বিরতি খুঁজছেন তবে যোগ করেছেন যে দলটি এতে সম্মত হবে না।

“ইসরায়েল জিম্মিদের কার্ড নেবে এবং এর পরে, তারা আমাদের জনগণের বিরুদ্ধে গণহত্যা ও গণহত্যার নতুন রাউন্ড শুরু করবে,” তিনি বলেছিলেন। “আমরা এই খেলা খেলব না।”

উত্তর গাজায় স্থল আক্রমণ প্রায় শেষের দিকে: রিপোর্ট

ইসরায়েলি সামরিক বাহিনী মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেন, ইসরায়েলি সামরিক বাহিনী উত্তর গাজা উপত্যকায় স্থল অভিযানের চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

টাইমস অফ ইসরায়েলের রিপোর্ট অনুসারে, তিনি একটি ব্রিফিংয়ে বলেন যে ইসরায়েলি সামরিক বাহিনী এখন গাজা শহরের আশেপাশের দারাজ এবং তুফাহ এলাকায় হামাসের বিরুদ্ধে লড়াই শুরু করেছে, হামাস ব্যাটালিয়নগুলি আরও উত্তরে ভেঙে দিয়েছে।

তিনি আরও বলেন যে গাজা শহরের প্যালেস্টাইন স্কোয়ারের নীচে যে টানেল নেটওয়ার্কটি উন্মোচিত হয়েছে সেখান থেকে “হামাসের সিনিয়র সদস্যরা ৭ অক্টোবর যুদ্ধ পরিচালনা করেছিলেন”।

সন্ত্রাসের বিরদ্ধে লড়াই মানে ‘গাজাকে মাটিতে মিশিয়ে দেয়া’ নয়

এ দিকে বুধবার ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করার অর্থ ‘গাজাকে মাটিতে মিশিয়ে দেয়া’ নয়।সম্প্রচারমাধ্যম ফ্রান্স ৫-কে তিনি বলেন, ‘আমরা এই ধারণাটিকে প্রতিষ্ঠিত হতে দিতে পারি না যে, সন্ত্রাসবাদের বিরুদ্ধে কার্যকর লড়াইয়ের অর্থ গাজাকে মাটিতে মিশিয়ে দেয়া বা বেসামরিক জনগণকে নির্বিচারে আক্রমণ করা বোঝায়।’

তিনি বলেন, ইসরাইলি হামলা থেকে রক্ষা পাচ্ছে না হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাও। সন্ত্রাসের বিরুদ্ধে নাম দিয়ে ইসরাইলের এই লড়াইয়ের তীব্র সমালোচনা করেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

বৃহস্পতিবার(২১ ডিসেম্বর) আল জাজিরা জানায়,

সামুদ্রিক যুদ্ধ জাহাজ হতে গাজা উপকূলে ভারী গোলাবর্ষণ করছে ইসরাইল।

দক্ষিণ গাজার রাফাহ এবং খান ইউনিসের সৈকতের দিকে ইসরায়েলি সামরিক জাহাজ থেকে ভারী কামানের গোলা নিক্ষেপ করা হচ্ছে বলে স্থানীয়রা জানিয়েছে।

বিএনএ,

ইসরাইল ফিলিস্তিন যুদ্ধ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ