29 C
আবহাওয়া
৭:২৩ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ভারতেও করোনার নতুন প্রজাতি

ভারতেও করোনার নতুন প্রজাতি

এক বছরে চমেকে ১ লাখ ৩০ হাজার করোনা পরীক্ষা

বিএনএ, বিশ্বডেস্কঃ চীন, জাপান, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, দক্ষিণ কোরিয়া ও ব্রাজিলে করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় পরিস্থিতি মোকাবিলায় ভারতও নড়েচড়ে বসেছে। সরকারের পক্ষ থেকে সবাইকে ভিড় হয়, এমন জায়গায় মাস্ক পরতে বলা হয়েছে। সেই সঙ্গে বুস্টার ডোজ নেওয়ার কথাও বলা হয়েছে।

ইতোমধ্যে চার  ভারতীয় নাগরিকের শরীরে নতুন ওই প্রজাতির খোঁজ মিলেছে। এই ভাইরাসের নাম দেওয়া হয়েছে ওমিক্রন বিএফ.৭, প্রজাতিটি বিএ.৫-য়ের একটি অংশ বা পার্ট। এর সন্ধান মিলেছে ভারতের গুজরাট ও উড়িষ্যা রাজ্যে।

বুধবার (২১ ডিসেম্বর) নতুন প্রজাতির অস্তিত্ব সম্বন্ধে নিশ্চিত করেছে ভারত। করোনার নতুন প্রজাতি চীনে প্রভাব বিস্তার শুরু করলেও এত তাড়াতাড়ি ভারতে সন্ধান মিলবে, সম্ভবত আশা করেননি ভারতের বিশেষজ্ঞরা।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডবীয়র উদ্যোগে আয়োজিত এক গুরুত্বপূর্ণ বৈঠকে আজ বুধবার করোনা পরিস্থিতি পর্যালোচনা করা হয়। এরপর সরকারিভাবে বলা হয়, ভিড় জায়গায় সবাইকে মাস্ক পরতে হবে। সেই জায়গা বদ্ধ স্থান হতে পারে, খোলা জায়গাও হতে পারে। যাঁরা প্রবীণ ও যাঁদের কো-মর্বিডিটি রয়েছে, তাঁদের কঠোরভাবে এ বিধি মেনে চলতে হবে।

চীনসহ বিভিন্ন দেশে নতুন করে কোভিডের সংক্রমণ (বিএফ.৭) শুরু হয়েছে। আগামী দিনে তা ভয়ংকর রূপ নিতে পারে বলে বিশেষজ্ঞদের আশঙ্কা। এ রিপোর্টের পরিপ্রেক্ষিতে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বুধবারের বৈঠক ডাকেন। সেই বৈঠকে বিশেষজ্ঞদের সঙ্গে উপস্থিত ছিলেন উচ্চপদস্থ সরকারি কর্মকর্তারা। বৈঠকের পর মান্ডবীয় বলেন, ‘পৃথিবীর কয়েকটি দেশে নতুন করে সংক্রমণ দেখা দিয়েছে। এই অতিমারি এখনো শেষ হয়নি। পরিস্থিতি পর্যালোচনার পর তাই সবাইকে সতর্ক থাকতে বলা হয়েছে। সর্বস্তরে নজরদারি আরও বাড়াতে বলা হয়েছে। সরকার যেকোনো পরিস্থিতির মোকাবিলায় প্রস্তুত।’

শুধু চীন নয়, কোভিড সংক্রমণ বেড়েছে জাপান, দক্ষিণ কোরিয়া, আমেরিকা, ব্রাজিল, ব্রিটেন, বেলজিয়াম, জার্মানি, ফ্রান্স ও ডেনমার্কে মতো দেশগুলোতেও।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ