38 C
আবহাওয়া
৩:৩৭ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » নির্বাচন প্রক্রিয়ায় সংস্কার আনা প্রয়োজন: মাহবুব তালুকদার

নির্বাচন প্রক্রিয়ায় সংস্কার আনা প্রয়োজন: মাহবুব তালুকদার

নির্বাচন প্রক্রিয়ায় সংস্কার আনা প্রয়োজন: মাহবুব তালুকদার

বিএনএ চট্টগ্রাম : বিনা ভোটে নির্বাচিত হওয়া ঠেকাতে নির্বাচন প্রক্রিয়ায় সংস্কার আনার তাগিদ দিয়েছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। একটি গণতান্ত্রিক রাষ্ট্রকাঠামোতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচনকে উৎসাহিত করা সমীচীন নয় বলে মনে করেন তিনি।

মঙ্গলবার (২১ ডিসেম্বর) চট্টগ্রাম সার্কিট হাউসে চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচন সামনে রেখে আয়োজিত বিভাগীয় আইনশৃঙ্খলা সংক্রান্ত সভা শেষে  এসব কথা বলেন মাহবুব তালুকদার।

সে সময় তিনি আরও বলেন, একটা ট্রেন্ড দেখা যাচ্ছে, সারাদেশে ৩৬০ জন চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। অন্যান্য পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন এক হাজার ৬শ প্রার্থী। এমন একটা সংস্কৃতি গড়ে উঠেছে। এই সংস্কৃতির পরিবর্তনের জন্য নির্বাচন প্রক্রিয়ায় সংস্কার আনা প্রয়োজন। নির্বাচনপ্রক্রিয়া পরিবর্তন করলে এই অবস্থা থেকে উদ্ধার পাওয়া যাবে কি না, তা নিয়ে নতুন করে ভাবতে হবে। ভবিষ্যতে যারা নির্বাচন কমিশনে কাজ করবেন, তারা ব্যাপারটি অবশ্যই ভেবে দেখবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

সভার আলোচনার বিষয়ে মাহবুব তালুকদার বলেন, চট্টগ্রামের সংশ্লিষ্ট সব বিভাগের কর্মকর্তারা তাদের অভিমত ব্যক্ত করেছেন। সুন্দর নিরপেক্ষ নির্বাচন করার ব্যাপারে অসুবিধা এবং এখন পর্যন্ত যে নির্বাচন হয়েছে, তার চেয়ে  আরও ভালো নির্বাচন কীভাবে করা যায়, সেই বিষয় নিয়ে সবার সঙ্গে আলোচনা হয়েছে।

ষষ্ঠ ধাপের নির্বাচনের তফসিল ঘোষণা হয়েছে জানিয়ে তিনি বলেন, এই ধাপের নির্বাচনে সর্বত্র ইভিএম ব্যবহার করা হবে। সে বিষয়ে আলোচনা হয়েছে।

এই নির্বাচন কমিশনের আয়ুষ্কাল মাত্র ৫৫ দিন। তার আগের নির্বাচনগুলোতে আরও ভালো করতে চান বলে জানান মাহবুব তারুকদার।

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কামরুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ হাসানুজ্জামানসহ নির্বাচন সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ