23 C
আবহাওয়া
৭:৩৫ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » শিগগরই খালেদা জিয়াকে বিদেশে নেয়ার বিষয়ে মতামত: আইনমন্ত্রী

শিগগরই খালেদা জিয়াকে বিদেশে নেয়ার বিষয়ে মতামত: আইনমন্ত্রী

শিগগরই খালেদা জিয়াকে বিদেশে নেয়ার বিষয়ে মতামত: আইনমন্ত্রী

বিএনএ ঢাকা: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে নেয়ার আবেদনের বিষয়ে শিগগিরই মতামত জানানো হবে বলে জানিয়েছেন  জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। এই নিয়ে বিএনপিপন্থী আইজীবীদের করা আবেদনের আইনি ভিত্তি নেই বলেও জানান তিনি।

মঙ্গলবার (২১ ডিসেম্বর) রাজধানীর গুলশানের একটি হোটেলে মানবাধিকার কমিশনের অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন আনিসুল হক।

খালেদা জিয়ার চিকিৎসার বিষয়ে যুক্তরাজ্যের পাঠানো চিঠি প্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, যুক্তরাজ্য থেকে যে চিঠিটি পাঠানো হয়েছিল, তাতে তথ্যের ভুল ছিল। সেই ভুল তথ্যের ব্যাপারে ব্রিটিশ হাইকমিশনারকে পরিষ্কারভাবে আইনের ব্যাখ্যা দেয়া হয়েছে। বিএনপি নেত্রী যে মুক্ত এবং তার আইনি অবস্থানটা তাদের বুঝানো হয়। শেষ কয়েকদিন আগেও আবার তাদের সঙ্গে কথা হয়েছে, তারা সেই বিষয়টি কারেকশন করবে জানিয়েছে।

আইন মন্ত্রণালয়ের মতামতের বিষয়ে মানবিক বিবেচনার সুযোগ আছে কিনা- এমন প্রসঙ্গে আনিসুল হক বলেন, সরকার যখন কোনো পদক্ষেপ নেবে, সেটি অবশ্যই আইনগতভাবে হবে।

মন্ত্রী বলেন, তার কাছে খালেদা জিয়ার বিষয়ে সুপ্রিম কোর্টের বিএনপি সমর্থিত ১৫ জন আইনজীবী এসেছিল। তাদের বক্তব্যে কোথাও কোনো আইনি সাপোর্ট ছিল না। তারা যে বক্তব্য দিচ্ছে কোনো আদালতও সেটি সাপোর্ট করে না।

এর আগে প্রধানমন্ত্রীর নির্দেশনা এবং তার মানবিক পদক্ষেপ হিসেবে ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারায় খালেদা জিয়ার দণ্ড স্থগিত রেখে তাকে মুক্তি দেয়া হয়েছে বলে জানান তিনি।

মানবাধিকার কমিশনের অনুষ্ঠানে আইনমন্ত্রী বলেন, মানবাধিকার রক্ষায় দেশ অনেকদূর এগিয়েছে। এই ধারাবাহিকতা ধরে রাখতে হলে মানবাধিকার কমিশনকে আরও সক্রিয় হতে হবে বলে জানান অনিসুল হক।

বিএনএনিউজ/আরকেসি

 

 

Loading


শিরোনাম বিএনএ