Bnanews24.com
Home » ২৫ বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ইউজিসির শোকজ
টপ নিউজ শিক্ষা সব খবর

২৫ বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ইউজিসির শোকজ

২৫ বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ইউজিসির শোকজ

বিএনএ, ঢাকা: অস্থায়ী ক্যাম্পাসে কার্যক্রম পরিচালনা করায় ২৫ বেসরকারি বিশ্ববিদ্যালয়কে শোকজ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। ভাড়া বাড়িতে দীর্ঘদিন ধরে শিক্ষার্থী ভর্তি-ক্লাস করানোর কারণে তাদের নোটিশ দেয়া হয়। বিশ্ববিদ্যালগুলোর কোনোটিকে তিন দিন আবার কোনোটিকে পাঁচদিনের মধ্যে জবাব দিতে বলা হয়েছে।

রোববার (২১ নভেম্বর) বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন ইউজিসি সদস্য (বেসরকারি বিশ্ববিদ্যালয়) অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ। তিনি বলেন, আইন অমান্য করে যারা দিনের পর দিন অস্থায়ী ক্যাম্পাসে কার্যক্রম চালিয়ে যাচ্ছে, তাদের শোকজ করা হয়েছে। অনেকে স্থায়ী ক্যাম্পাস করে অস্থায়ী ক্যাম্পাসে রয়ে গেছে। অনেকে আবার স্থানান্তার হয়নি। সেগুলোর কর্তৃপক্ষের কাছে বক্তব্য চাওয়া হয়েছে।

তিনি আরও বলেন, পরিস্থিতি এবং প্রতিষ্ঠানগুলোর প্রোফাইল পর্যালোচনা করে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে। যদি কোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইন লঙ্ঘন এবং সনদ বাণিজ্যসহ বিভিন্ন অপরাধের অভিযোগ ও প্রমাণ থাকে সেগুলো বন্ধ করে দেওয়ার মতো প্রস্তাব আসতে পারে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, ৫১টি বিশ্ববিদ্যালয়ের ২৬টি স্থায়ী ক্যাম্পাসে কার্যক্রম শুরু করেছে। বাকি ২৫ প্রতিষ্ঠানের কোনোটি আংশিক ক্যাম্পাস নির্মাণ করেছে। কিছু প্রতিষ্ঠান জমি কিনেছে। আবার কিছু কোনো ধরনেরই পদক্ষেপ নেয়নি। স্থায়ী ক্যাম্পাসে যেতে ২০১০ সালের পর থেকে সরকার এসব প্রতিষ্ঠানকে কয়েক দফা আলটিমেটাম দিয়েছে। সর্বশেষ দেয়া আলটিমেটামে ২০১৭ সালের ডিসেম্বরের মধ্যে স্থায়ী ক্যাম্পাসে যাওয়ার সময় বেঁধে দিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়।

এ সংক্রান্ত তথ্য ইউজিসি ওয়েবসাইটে www.ugc.gov.bd প্রকাশ করেছে।

বিএনএ/এমএফ