28 C
আবহাওয়া
১১:৩০ পূর্বাহ্ণ - অক্টোবর ২৩, ২০২৪
Bnanews24.com
Home » নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ : দ.আফ্রিকাকে হারিয়ে প্রথমবার চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ : দ.আফ্রিকাকে হারিয়ে প্রথমবার চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড

দ.আফ্রিকাকে হারিয়ে প্রথমবার চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক : রোববার(২০ অক্টোবর) রাতে দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে, নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে ইতিহাস গড়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয়েছে নিউজিল্যান্ড। দক্ষিণ আফ্রিকাকে ৩২ রানে পরাজিত করে ১৫ বছরের অধরা শিরোপা ঘরে তুলেছে কিউইরা।

এর আগে, নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম দুই আসরে ফাইনালে পৌঁছালেও শিরোপা জয় করতে পারেনি নিউজিল্যান্ড। তবে এবার কিউই মেয়েরা সেই সুযোগ হাতছাড়া করেনি, নিজেদের ইতিহাসের প্রথম শিরোপা নিশ্চিত করেছে।

অন্যদিকে, দক্ষিণ আফ্রিকার নারী দল টানা দ্বিতীয়বারের মতো ফাইনালে উঠলেও শিরোপা অধরা রয়ে গেল। এর আগে, গত বিশ্বকাপের ফাইনালে তারা অস্ট্রেলিয়ার কাছে ১৯ রানে হেরে গিয়েছিল। এবারও ভাগ্যের চাকা তাদের পক্ষে ঘোরেনি, এবং কাঁদতে কাঁদতে মাঠ ছাড়তে হলো প্রোটিয়াদের।

চলতি বছর পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপেও দক্ষিণ আফ্রিকা ফাইনালে উঠেছিল, তবে ভারতের কাছে পরাজিত হয়ে শিরোপা হাতছাড়া হয়। ফলে “চোকার্স” ট্যাগ থেকে মুক্তি পাওয়ার চেষ্টায় থাকা দক্ষিণ আফ্রিকার দলটির জন্য হতাশা আরও ঘনীভূত হলো।

টস জিতে ব্যাটিং করতে নেমে নিউজিল্যান্ড ৫ উইকেটে ১৫৮ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে। জবাবে, দক্ষিণ আফ্রিকা নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১২৬ রান তুলতে সক্ষম হয়।

নিউজিল্যান্ডের হয়ে অ্যামেলিয়া কের ৩৮ বলে সর্বোচ্চ ৪৩ রান করেন, আর ব্রুকি হালিডে ২৮ বলে ৩৮ রান করে দলের স্কোর বাড়িয়ে নেন। অভিজ্ঞ ওপেনার সুজি ব্যাটসও ৩১ বলে ৩২ রান করেন গুরুত্বপূর্ণ অবদান রেখে।

দক্ষিণ আফ্রিকার পক্ষে সর্বোচ্চ ২৭ বলে ৩৩ রান করেন লরা উলভারডট, আর দ্বিতীয় সর্বোচ্চ ১৮ বলে ১৭ রান করেন ওপেনার তাজমিন ব্রিটস। মিডলঅর্ডারে চোল ট্রায়ন ১৬ বলে ১৪ রান করেন, কিন্তু তা দলকে জয়ের পথে এগিয়ে নিতে যথেষ্ট ছিল না।

অলরাউন্ড পারফরম্যান্সে ৪৩ রান করা এবং ২৪ রান খরচায় ৩ উইকেট নেয়া অ্যামেলিয়া কের ম্যাচের ফাইনালসেরা খেলোয়াড় নির্বাচিত হন।

ICC Women’s T20 World Cup final winner list
ICC Women’s T20 World Cup final winner list

বিএনএনিউজ২৪, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ