36 C
আবহাওয়া
৬:০৬ অপরাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » ধামরাইয়ে বিষক্রিয়ায় মারা গেল ডেইরি ফার্মের ১১টি গরু

ধামরাইয়ে বিষক্রিয়ায় মারা গেল ডেইরি ফার্মের ১১টি গরু


বিএনএ, সাভার : ঢাকার ধামরাইয়ে এক উদ্যােক্তার ডেইরি ফার্মের ১১টি ফ্রিজিয়ান জাতের গরু মারা গেছে। এতে ২৫-৩০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবী করেছে ওই খামারি। উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা বলছেন, খাবারের বিষক্রিয়া থেকে মারা যেতে পারে গরু গুলো।

সোমবার(২১ আগস্ট) সকালে ধামরাইয়ের বালিয়া ইউনিয়নের কাজী পাড়া এলাকায় একটি ডেইরি ফার্মে এই ঘটনা ঘটে।

খামারটির কেয়ারটেকার সাদ্দাম হোসেন বলেন, সকাল ৭টার দিকে সবগুলো গরুই ভালো ছিলো। তারপর খাবার দিয়ে আমি বাড়ি চলে যাই। পরে জানতে পারি খামারের ১১টি গরু মারা গেছে।

আসাদুজ্জামান খান বলেন, ‘ভুসি, খৈল অন্যান্য দানাদার খাবার মিক্সিং করে আমরা চার দিনের খাবার বানাই। তারপর খুব ভালো করে বস্তা টাইট করে বেঁধে রাখি। সেই দানাদার মিক্সিংটাই আজকে খাওয়ানো হইছে। দুই বছর ধরে এভাবেই খাওয়াচ্ছি। শনিবার বানানোর পর এই কয়দিন খাওয়ানো হইছে, কোন সমস্যা হয় নাই। কিন্তু আজকে সকালে যখনি খাওয়ানো হইছে। তখনি গরু গুলো ছটপট করে শুয়ে পড়ে মারা গেছে। আমার এখানে ১৬ টা গরু ছিলো। যার মধ্যে ১১টা গরু মারা গেছে। বাকী ৫টার অবস্থা এখনও পর্যন্ত ভালো মনে হচ্ছে। সব গুলো ফ্রিজিয়ান জাতের ভালো গরু। ষাঁড় ৩টা, ছোট গাভী ২টা ও ৬টা বড় গাভী মারা গেছে। ছয়টা বড় গাভীই প্রেগন্যান্ট ছিলো। আমার ২৫-৩০ লাখ টাকার ক্ষতি হয়ে গেছে। মনটা অনেক খারাপ।’

কি কারণে গরু গুলো মারা গেছে এমন প্রশ্নে তিনি বলেন, ‘ফুড পয়জনিং হতে পারে। তবে কেউ খাবারের সাথে বিষ মিশিয়েছে কি না সেটাও নিশ্চিত করে বলতে পারছি না। সব মিলিয়ে আমার মনের অবস্থা খুবই খারাপ। কথাও বলতে পারছি না। তবে মারা যাওয়ার কারণ জানতে খাবার, গোবর ও রক্ত পরীক্ষা করতে দেবো।

ধামরাই উপজেলা উপসহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা ইয়াকুব হোসেন জানান, খাবার খাওয়ার পর ১১ টি গরু মারা যাওয়ার খবর পেয়েছি। যতটুকু শুনলাম তাতে মনে হচ্ছে খাবারের বিষক্রিয়া থেকে গরু গুলো মারা গেছে। আমরা ওই খামারে গিয়ে দেখব।

বিএনএ/ ইমরান খান, ওজি

 

Loading


শিরোনাম বিএনএ