Bnanews24.com
Home » হাসান আজিজুল হককে বিএসএমএমইউতে স্থানান্তর
এক নজরে সব খবর সাহিত্য-সংস্কৃতি

হাসান আজিজুল হককে বিএসএমএমইউতে স্থানান্তর

হাসান আজিজুল হককে বিএসএমএমইউতে স্থানান্তর

বিএনএ ডেস্ক: প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হককে উন্নত চিকিৎসার জন্য রাজধানীর জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) স্থানান্তর করা হয়েছে। র‍্যাপিড এন্টিজেন টেস্টে তার করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এসেছে। তবে  মারাত্মকভাবে নিউমোনিয়ায় আক্রান্ত তিনি।

জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. মীর জামাল উদ্দিন জানিয়েছেন, হাসান আজিজুল হকের চিকিৎসার্থে গঠিত মেডিকেল বোর্ড ও সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনায় তাকে বিএসএমএমইউতে স্থানান্তর করা হয়েছে।

প্রায় এক মাস ধরে অসুস্থ হাসান আজিজুল হক। শারীরিক অবস্থার উন্নতি না হওয়ায় শনিবার (২১ আগস্ট) রাজশাহী থেকে এয়ার অ্যাম্বুলেন্সে ঢাকায় এনে তাকে জাতীয় হৃদরোগ ইনস্টিটিটিউটে ভর্তি করানো হয়েছিল। তার চিকিৎসার জন্য হৃদরোগ ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. মীর জামাল উদ্দিনের নেতৃত্বে ১৫ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়।

কথাসাহিত্যিক হাসান আজিজুল হককে ঢাকায় আনার সময় বিমানবন্দরে রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশাসহ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও তার পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

হাসান আজিজুল হক বার্ধক্যজনিত সমস্যা ছাড়াও হার্ট, ডায়াবেটিস ও হাইপোন্যাট্রিমিয়ায় সমস্যায় ভুগছেন। এছাড়াও মাস খানেক আগে বাথরুমে পড়ে গিয়ে কমরে আঘাত পান। এক্সরে করে সেখানে হালকা ফ্র্যাকচার ধরা পড়ে। রাজশাহীতে অন্তত সাতজন চিকিৎসক তাকে নিয়মিত পর্যবেক্ষণে রেখেছিলেন। শারীরিক অবস্থা দিন দিন অবনতির দিকে যাওয়ায় এই কথা সাহিত্যিককে ঢাকায় আনা হয়।

হাসান আজিজুল হক ১৯৩৯ সালের ২ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার যবগ্রামে জন্মগ্রহণ করেন। বর্তমানে তার বয়স ৮২ বছর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে অধ্যাপক হিসেবে ৩১ বছর শিক্ষকতার পর ২০০৪ সালে অবসরে যান তিনি। জীবনের বেশিরভাগ সময় রাজশাহীর বিহাসে উজান নামে নিজ বাড়িতে বসবাস করেছেন এই কথা সাহিত্যিক।

৪৭ এ দেশ ভাগ ও মুক্তিযুদ্ধ নিয়ে সোচ্চার হাসান আজিজুল হকের শ্রেষ্ঠ উপন্যাস আগুন পাখি। বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, একুশে পদক ও স্বাধীনতা পুরস্কারসহ দেশে বিদেশে নানা পুরস্কারে ভূষিত হন তিনি।

বিএনএনিউজ/আরকেসি