Bnanews24.com
টপ নিউজ বিশ্ব সব খবর

আফগান পরিস্থিতি নিয়ে ফোনালাপ ইরান ও ভারতের পররাষ্ট্রমন্ত্রীর

বিএনএ, বিশ্বডেস্ক : ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ তার ভারতীয় সমকক্ষ এস. জয়শঙ্করের সঙ্গে আফগানিস্তান পরিস্থিতির পাশাপাশি দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে টেলিফোনে কথা বলেছেন।

বুধবার (২১ জুলাই) সকালের ওই টেলিফোনালাপে আঞ্চলিক বিভিন্ন ইস্যু নিয়েও কথা হয়েছে বলে জানিয়েছে প্রেসটিভি। এক সংক্ষিপ্ত টুইটার বার্তায় জয়শঙ্কর লিখেছেন, দু’দেশের সম্পর্ক নিয়ে জারিফের সঙ্গে তার ‘গঠনমূলক’ আলোচনা হয়েছে। তবে ফোনালাপের ব্যাপারে জারিফ কোনো বক্তব্য দেননি।

চলতি মাসের গোড়ার দিকে তেহরান সফর করে সাইয়্যেদ রায়িসির সঙ্গে সাক্ষাৎ করেন জয়শঙ্কর চলতি মাসের গোড়ার দিকে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্রমোদির একটি বার্তা নিয়ে তেহরান সফরে এসেছিলেন এস. জয়শঙ্কর। বার্তাটি তিনি ইরানের নব-নির্বাচিত প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসির হাতে তুলে দেন। রায়িসির সঙ্গে বৈঠকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী আফগান পরিস্থিতি তুলে ধরে বলেন, যুদ্ধবিধ্বস্ত দেশটির চলমান সংকট সমাধানের জন্য প্রতিবেশী দেশগুলোর মধ্যে সহযোগিতা বাড়ানো দরকার।

তেহরান সফরে জারিফের সঙ্গেও সাক্ষাৎ করেন জয়শঙ্কর। সেখানে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী আফগান পক্ষগুলোর মধ্যে আলোচনা অনুষ্ঠানের ব্যবস্থা করার আহ্বান জানান। সম্প্রতি ইরানের পররাষ্ট্রমন্ত্রী জারিফ আফগান সরকার ও তালেবান প্রতিনিধিদের নিয়ে তেহরানে বৈঠক করেন। (পার্সটুডে)

বিএনএনিউজ/এইচ.এম।