31 C
আবহাওয়া
২:২৩ অপরাহ্ণ - সেপ্টেম্বর ২৮, ২০২৪
Bnanews24.com
Home » ন্যাটোর মহাসচিব হতে যাচ্ছেন ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুট

ন্যাটোর মহাসচিব হতে যাচ্ছেন ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুট


বিএনএ, বিশ্বডেস্ক : ন্যাটোর মহাসচিব হতে যাচ্ছেন ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুট। একমাত্র প্রতিদ্বন্দ্বী রোমানিয়ার প্রেসিডেন্ট ক্লাউস ইওহানিস তার নাম প্রত্যাহার করায় ন্যাটোর নেতৃত্ব পাচ্ছেন মার্ক রুট। এক প্রতিবেদনে যুক্তরাজ্যের সংবাদ সংস্থা রয়টার্স এ তথ্য জানায়।

ন্যাটোর বর্তমান মহাসচিব জেন্স স্টলটেনবার্গের মেয়াদ আগামী অক্টোবরে শেষ হবে।

সংস্থাটির পরবর্তী মহাসচিব হওয়ার দৌড়ে এখন একমাত্র প্রার্থী ৫৭ বছর বয়সী মার্ক রুট। তবে ন্যাটোর সদস্য দেশগুলো এখনো তাকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়নি।

আগামী জুলাইয়ে ওয়াশিংটন ডিসিতে ন্যাটোর শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

মার্ক রুট আগামী ৪ বছর ট্রান্স আটলান্টিক জোটের নেতৃত্ব দিবেন, বিশেষ করে, রাশিয়ার আগ্রাসন এবং সম্ভাব্য মার্কিন সমর্থনের ভারসাম্য রক্ষা করাই হবে তার প্রধান কাজ।

তবে ন্যাটোর প্রধান হিসেবে নিযুক্ত হওয়ার জন্য রুটকে হাঙ্গেরির প্রাইম মিনিস্টার ভিক্টর অরবানের বিরোধিতা বন্ধ করতে হয়েছিল। ভিক্টর অরবান মূলত ইউক্রেনকে সমর্থন করতে চাননি। তবে রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের প্রথম থেকেই মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনকে সমর্থন করে আসছে। তাই ন্যাটোর প্রধান হিসেবে নিযুক্ত হওয়ার দৌড়ে কাগজে-কলমে মার্ক রুটের প্রতিপক্ষ আর কেউ নেই।

ন্যাটোর সদস্য দেশ ৩২টি। এরমধ্যে ৩০টি ইউরোপ এবং দুটি উত্তর আমেরিকার দেশ।

এগুলো হলো- বেলজিয়াম, কানাডা, ডেনমার্ক, ফ্রান্স, আইসল্যান্ড, ইতালি, লুক্সেমবার্গ, নেদারল্যান্ডস, নরওয়ে, পর্তুগাল, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, গ্রীস, তুরস্ক, জার্মানি, স্পেন, চেক প্রজাতন্ত্র, হাঙ্গেরি, পোল্যান্ড, বুলগেরিয়া, এস্তোনিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া, রোমানিয়া, স্লোভাকিয়া, স্লোভেনিয়া, আলবেনিয়া, ক্রোয়েশিয়া, মন্টিনিগ্রো, উত্তর মেসিডোনিয়া, ফিনল্যান্ড ও সুইডেন।

বিএনএনিউজ/এইচ.এম/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ