28.1 C
আবহাওয়া
৮:২৪ পূর্বাহ্ণ - অক্টোবর ৭, ২০২৪
Bnanews24.com
Home » বৃষ্টিতে ভিজতে পারে ঈদের দিন

বৃষ্টিতে ভিজতে পারে ঈদের দিন

ঈদ

বিএনএ ডেস্ক: দাবদাহে কাহিল সারা দেশ। এমন পরিস্থিতিতে ঈদের আনন্দ কেমন হবে, তা নিয়ে শঙ্কায় আছেন অনেকে। তবে আবহাওয়া পরিবর্তনের আভাস মিলেছে। প্রবল বৃষ্টিপাতের আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. আব্দুর রহমান খান বলছেন, ২২ থেকে ২৫ এপ্রিল দেশের প্রায় সব বিভাগের কোথাও-না-কোথাও বৃষ্টি হবে। এই চার দিনের মাঝখানের দুই দিন সারা দেশেই বিকালে বা রাতে বৃষ্টি হবে। তা ছাড়া ময়মনসিংহ, সিলেট ও কুমিল্লায় ২২, ২৩, ২৪ এপ্রিল সকালে বৃষ্টি হতে পারে। ২২ তারিখের পর থেকে বৃষ্টির প্রবণতা বাড়বে।

১৯ এপ্রিল দেশে তাপমাত্রা কমতে শুরু করেছে। ময়মনসিংহ ও সিলেট বিভাগে বৃষ্টি হয়েছে। সেখানে তাপ কিছুটা কমেছে। শুক্রবার থেকে চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগে তাপ কমে স্বাভাবিক মাত্রায় নেমে আসবে বলে জানান আব্দুর রহমান খান। তিনি বলেন, ’যুগ যুগ ধরে এ সময় এসব অঞ্চলে তাপমাত্রা বেশি থাকে। এটি ভৌগোলিক কারণ হতে পারে।’

রাজধানীতে ৭ এপ্রিল থেকে চলছে তীব্র দাবদাহ। উত্তরের জেলা চুয়াডাঙ্গার অবস্থা ভয়াবহ। সেখানে ৪ এপ্রিল থেকে টানা ১৮ দিন ধরে চলছে তীব্র দাবদাহ। ২০১৪ সালের এপ্রিলে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। রবিবার সেই রেকর্ড ভেঙে উঠেছে ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে।

বাংলাদেশের আবহাওয়া পর্যবেক্ষণকারী কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের গবেষক মোস্তফা কামাল পলাশ বলেছেন, আগামী ২৩ এপ্রিল থেকে ৩ মে পর্যন্ত দেশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ২২ এপ্রিল থেকে মে মাসের ১০ তারিখের মধ্যে দুটি শক্তিশালী পশ্চিমা লঘুচাপ বাংলাদেশ ও ভারতের ওপর দিয়ে অতিক্রম করবে, যার কারণে শক্তিশালী কালবৈশাখী ঝড়, তীব্র বজ্রপাত ও শিলাবৃষ্টি হতে পারে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ